বিরিয়ানি খেতে পছন্দ করে না এমন কাউকেই খুঁজে পাওয়া যাবে না। অনেক  বিরিয়ানিই তো খেয়েছেন কিন্তু শুঁটকি বিরিয়ানি খেয়েছেন কি কখনও? নিশ্চয় খান নি। এবার রেসিপি জেনে রান্না করে খান দারুণ স্বাদের মুখরোচক এই শুঁটকি বিরিয়ানি। রইলো রেসিপি।

উপকরণ

– শুঁটকির ভতর্া আধা কাপ
( লইট্টা আর চিংরি শুঁটকি মিশিয়ে রেগুলার ওয়ে তে পাটায় পিষে মিহি করে ভতর্া করে নিয়েছি)

– লাক্ষা বা রুপচান্দা বা ছুরি মোট কথা বড় মাছের শুঁটকি কিউব করে কাটা ১ কাপ পরিমানে নিয়ে সেটা দিয়ে হলুদ ছারা মাখা চচ্চরি করে নিতে হবে। যে যেভাবে করেন রেগুলার সেভাবেই করবেন।

– বাসমতি চাল ১ পট ( চাল মাপার পট) … আগেই চাল ৮০% সিদ্ধ করে পানি ঝরিয়ে ১ টা ট্রেতে ছরিয়ে রাখবেন যেন পানি পানি ভাবটা চলে যায়।

– আস্ত রসুনের কোওয়া ১৫/১৬ টি

– কাঁঠালের বিচি আধা কাপ সিদ্ধ করে নেয়া

– আলু কিউব করে কাটা টুকরো ১ কাপ

– রসুন বাটা ১ চা চামচ

– পিয়াজ ২ টি ভারী করে কুচি করা

– শুকনা মরিচ ৩/৪ টি

– কাঁচা মরিচ ৩/৪ টি

– বেরেস্তা ১ কাপ

– সরিষার তেল ৪ টে চামচ

– কাঠ ও কাজু বাদাম ৫/৬ টি করে কুচি করা

– ধনে পাতা কুচি ১ মুঠ

প্রনালী

>> ১ টি ফ্রাই প্যানে ২ টে চামচ সরিষার তেল গরম করে আলু ও কাঁঠালের বিচি সোনালি করে ভেজে তেল ঝরিয়ে নিন । এক ই তেলে চুলার আঁচ কমিয়ে বাদাম গুলো হালকা ভেজে তেল ঝরিয়ে নিতে হবে।

>> আরেকটি সস প্যানে ২ টে চামচ তেল গরম হলে তাতে তেজপাতা সহ বাকি গরম মশলা দিয়ে শুকনা মরিচ দিন । পেয়াজ কুচি ও গোটা রসুন ও রসুন বাটা দিন এবার ১ মিনিট কষাতে হবে । এবার শুঁটকি বাটা দিয়ে আধা কাপ পানি দিন ও আরো ২ মিনিট কষাতে হবে । এবার এখানে ভাজা আলু ও কাঁঠালের বিচি দিয়ে ঢেকে ১ মিনিট রান্না হতে দিন ।

>> এই মশলা থেকে অধর্েক তুলে আলাদা করে রাখুন ও রান্না করা ভাত ২ ভাগে ভাগ করে ১ ভাগ প্যানে থাকা বাকি মশলার ওপর বিছিয়ে দিন । ভাতের ওপর রান্না করা বড় মাছের শুঁটকি চচ্চরির অধর্েক টা সমভাবে বিছিয়ে দিন। তার ওপরে বেরেস্তা ,কাঁচা মরিচ ও অধর্েক বাদাম ছরিয়ে দিন ।

>>একই ভাবে বাকি উপকরন গুলো দিয়ে দ্বিতীয় লেয়ার দিন । সবার শেষে ধনে পাতা ছরিয়ে ২০ মিনিট দমে রেখে গরম গরম পরিবেশন করুন।

>> আমার আলাদা করে লবন দিতে হয় নি, আপনাদের স্বাদ অনুযায়ী প্রয়োজন হলে লবন দিয়ে নিবেন।

The post মুখরোচক শুঁটকি বিরিয়ানি রেসিপি appeared first on বিডি রমণী.

টি মন্তব্য

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

*

Note: All are Not copyrighted , Some post are collected from internet. || বিঃদ্রঃ সকল পোস্ট বিনোদন প্লাসের নিজস্ব লেখা নয়। কিছু ইন্টারনেট থেকে সংগ্রহীত ।