এন্ড্রয়েড এম মার্সমেলো -এন্ড্রয়েড ভার্সন ৬.০

অবশেষে গুগল তার স্মার্টফোন অপারেটিং সিস্টেম এন্ড্রয়েডের আরেকটি নতুন ভার্সন বাজারে উন্মুক্ত করতে যাচ্ছে, সাধারনত এন্ড্রয়েডের ভার্সনগুলোর নাম করন করা হয়, ইংরেজি বর্ণমালার এক একটি ওয়ার্ডের সাপেক্ষে। এন্ড্রয়েডের পূর্বের ভার্সনটি ছিল “ললিপপ” যা ইংরেজি অক্ষর হচ্ছে L , তাহলে এন্ড্রয়েডের নাম করনের নিয়মানুসারে তার পরবর্তী ভার্সনের অক্ষর হওয়ার কথা M। হ্যা অবশেষে গুগল এন্ড্রয়েডের নতুন ভার্সন এন্ড্রয়েড এম মার্সমেলো বাজারে নিয়ে আসছে।

Android-M-name

এই নতুন ভার্সনকে সবাই এন্ড্রয়েড এম বলছে, যেখানে এম এর পূর্ণ অর্থ হচ্ছে “মার্সমেলো”। এটি হবে এন্ড্রয়েড ভার্সন ৬.০। এই বছরের মে মাসের শেষের ভাগে কোম্পানীর আই/ও কনফারেন্সে এই ঘোষনাটি দেয়া হয়েছিল।  আই/ও কনফারেন্সে গুগল তার এই নতুন ভার্সন সর্ম্পকে ব্যবহারকারীদেরকে পূর্বজ্ঞান দিয়েছিল, কিন্তু তখনও গুগল “এম” ভার্সনের পূর্ণ নাম ঠিক করতে পারে নি। পূর্ণ নাম ফাইনাল হবার পরে, গুগল এন্ড্রয়েড “এম” এর পূর্ণ ভার্সন এন্ড্রয়েড এম মার্সমেলো নেক্সাস ডিভাইসের ব্যবহার করা হয়। নেক্সাস ডিভাইসে ব্যবহারের পরে এন্ড্রয়েড এম মার্সমেলো সর্ম্পকে গুগল তার একটি ব্লগে জানায়, ” প্রিভিউ ইমেজ প্রায় ফাইনাল হয়েছে, এখন শূধু কাষ্টমার ব্যবহারের জন্য অপেক্ষা”।

Android_M_3_800

এন্ড্রয়েড এম মার্সমেলো ব্যবহারের সময় মাঝে মাঝে বিভিন্ন অনুমতি চাইতে পারে, যখন কোন ব্যবহারকারী কোন অ্যাপসে ব্যবহারের সময় খুটিনাটি প্রায় সব কন্ট্রোল চাইবে। এন্ড্রয়েডের এই ভার্সনের থাকছে “গুগলে নতুন এন্ড্রয়েড পে মোবাইল ওয়ালেট প্লাটফর্ম”, ইউএসবি টাইপ-সি সাপোর্ট। গুগল তার স্মার্টফোন নেক্সাস ডেভেলাপমেন্টের চেষ্টা করছে, এবং বর্তমানের নেক্সাস স্মার্টফোনগুলোতে ভার্সন ৬.০ এন্ড্রয়েড এম মার্সমেলো ইন্সটল থাকবে।

The post এন্ড্রয়েড এম মার্সমেলো -এন্ড্রয়েড ভার্সন ৬.০ appeared first on টেক ম্যাগজি.

টি মন্তব্য

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

*

Note: All are Not copyrighted , Some post are collected from internet. || বিঃদ্রঃ সকল পোস্ট বিনোদন প্লাসের নিজস্ব লেখা নয়। কিছু ইন্টারনেট থেকে সংগ্রহীত ।