বিশ্বস্ততায় আই-ফোনের চেয়ে এগিয়ে এন্ড্রয়েড

ভোক্তার পন্যের চাহিদা এবং পরিবর্তনের মাপ-কাঠির একটি পরিসংখ্যান গবেষনা প্রতিষ্ঠান হচ্ছে, (Consumer Intelligence Research Partners) যা সংক্ষিপ্ত ভাবে (CIRP)। গত মঙ্গলবার তারা মোবাইল অপারেটিং সিস্টেমের বিশ্বস্ততার উপর একটি গবেষনা রিপোর্ট প্রকাশ করেছে, গবেষনাটি করা হয় বর্তমানের বহুল ব্যবহৃত অপারেটিং সিস্টেম আইওস এবং এন্ড্রয়েডের ব্যবহারকারীদের উপর। গবেষনার বিষয় হচ্ছে, ব্যবহাকারীরা কোন অপারেটিং সিস্টেমের উপর কতটুকু আস্থা রাখছেন।

usageshare_q2-2014_netanalytics

গবেষনার রিপোর্ট অনুসারে, ২০১৩ সালের জুন মাস থেকে ২০১৫ সালের জুলাই মাস পর্যন্ত ৮২% এন্ড্রয়েড ব্যবহারকারীরা তাদের স্মার্টফোন পরির্তন করেছেন কিন্তু তারা অপারেটিং সিস্টেম পরিবর্তন করেন নি, কিন্তু অপর দিকে আইওস ব্যবহারকারীদের সংখ্যা নেমে এসেছে ৭৮%। এই পরিসংখ্যানটি তৈরি করা হয় আমেরিকার ৪০০০ ব্যবহারকারীদের উপর। অন্যান্য অপারেটিং সিস্টেমগুলো এন্ড্রয়েড এবং আইওস থেকে অনেক পিছিয়ে যেমনঃ গত দুই বছরে মাত্র ৪% ব্যবহারকারী ব্লাকবেরির অপারেটিং সিস্টেম ব্যবহার করেছে। মাইক্রোসফটের উইন্ডোজ প্লাটর্ফমের ব্যবহারকারী আগের তুলনায় সামান্য বেড়েছে, বর্তমানে তাদের ব্যবহারকারী রয়েছে ১৯%।  এই পরিসংখান থেকে একটি ব্যাপার পরিস্কার হয়েছে, এন্ড্রয়েড এবং আইওস ছাড়া অন্য কোন অপারেটিং সিস্টেম ব্যবহারকারীদেরকে আকৃষ্ট করতে পারছে নাহ। CIRP co-founder Josh Lowitz এর মতে  “প্রগতিশীলতায় এবং উন্নতিকরনে এন্ড্রয়েড এবং আইওস এর মধ্যে পার্থক্য করা খুব কঠিন”। একই বিষয়ের উপর একটি গ্যাজেট তুলনাকারক কোম্পানী “Retrevo” তাদের গবেষনায় বলেন, ৮১% আইওস ব্যবহাকারীরা নতুন স্মার্টফোন কিনলে তারা আই-ফোন কিনেন, এর মধ্যে ৬৩% শতাংশ ব্যবহাকারী এন্ড্রয়েড সর্ম্পকে ভাল মতামত পোষন করেন। CIRP এর গবেষনানুসারে, ২০% আইওস ব্যবহাকারীরা নতুন স্মার্টফোন কেনার সময় তারা এন্ড্রয়েডের দিকে ঝুকে পড়ছেন, আবার ১৬%  এন্ড্রয়েড ব্যবহারকারী নতুন স্মার্টফোন কেনার সময় তারা  আই-ফোনের দিকে ঝুকে পড়ছেন।

The post বিশ্বস্ততায় আই-ফোনের চেয়ে এগিয়ে এন্ড্রয়েড appeared first on টেক ম্যাগজি.

টি মন্তব্য

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

*

Note: All are Not copyrighted , Some post are collected from internet. || বিঃদ্রঃ সকল পোস্ট বিনোদন প্লাসের নিজস্ব লেখা নয়। কিছু ইন্টারনেট থেকে সংগ্রহীত ।