ড্রোন ট্রাফিক ম্যানেজমেন্ট সফটওয়্যার তৈরি করছে নাসা

আমরা সচরাচর রাস্তায় ট্রাফিকের নাম শুনেছি কিন্তু আকাশের উড়ন্ত যান-চলাচলের জন্য ট্রাফিকের প্রয়োজন পড়বে এটি অনেকটা অনেকের চিন্তার বাহিরে। হ্যা নাসা এখন আকাশে উড়ন্ত মানুষ্য বিহীন বিমানের ট্রাফিক ম্যানেজমেন্ট নিয়ে কাজ করছে। ড্রোনের ট্রাফিক ম্যানেজমেন্ট সফটওয়্যার তৈরির এই পুরো প্রজেক্টকে নাসা ড্রোন ট্রাফিক প্রজেক্ট নাম দেয়া হয়েছে। এই প্রজেক্টটে নাসার পার্টনার হয়ে এই প্রজেক্টটের শুরু থেকে কাজ করছে “ইউনির্ভাসিটি অব নাভাডা” এর একটি টিম, যারা মূলত এই সফটওয়্যারটি তৈরি করেছে যার মাধ্যমে ড্রোনের উড়ন্ত চলাচলের নিতী নির্ধারন করে দেয়া সম্ভব হবে। প্রথমিকভাবে এই সফটওয়্যারের লক্ষ হচ্ছে আকাশে উড়ন্ত সকল মানুষ্যবিহীন যানবাহন গুলোকে আকাশে নিয়ন্ত্রন করা, এবং অপ্রত্যাশিত দূর্ঘটনা এড়ানো। এই সফটওয়্যারটি যে সকল মানুষ্যবিহীন যানবাহনে ইন্সটল করা হবে, সেগুলো ভুমি থেকে ৫০০ ফিটের বেশি উড়তে পারবে নাহ।

592762main_UAS_NAS_image_672-1409738946158

এই পুরো প্রজেক্টে নেতৃত্বকারী বিজ্ঞানী “রিচার্ড ক্যালি” জানান, যদি অনেকগুলো মানুষ্যবিহীন যানবাহন একসাথে আকাশে উড়ানো, তাহলে তাদের মধ্যে সংর্ঘষ হতে পারে, কিন্তু এই সফটওয়্যারটি যদি মানুষ্যবিহীন যানবাহনে ইন্সটল থাকে তাহলে আকাশে উড়ন্ত সকল ড্রোনগুলো তারা একে অপরকে তাদের অবস্থান জানানোর জন্য ম্যাসেজ পাঠাতে থাকবে, তার মাধ্যমে ঐ উড়ন্ত ড্রোনসমূহের মধ্যে কোন সংর্ঘষ হবে নাহ- এটিই ড্রোন ট্রাফিক ম্যানেজমেন্ট সিস্টেম। “রিচার্ড ক্যালি” আরো জানান, এই ড্রোন ট্রাফিক ম্যানেজমেন্টের জন্য আমরা একটি ট্রাফিক প্যাটার্ণ এবং নেভিগেশন প্রটোকল তৈরি করেছি, যার মাধ্যমে প্রত্যেক ড্রোনকে তাদের সামনের ড্রোন থেকে অনেকটা দূরে রাখবে, তবে একটি নির্দিষ্ট অবস্থানে।  “রিচার্ড ক্যালি” জানান, এই মাসের শেষের ভাগে তারা নাসার ড্রোনগুলোর মধ্যে সফটওয়্যারের মধ্যে পরীক্ষা চালাবে, তবে আপাতত সফটওয়্যারটির সকল ডাটা নাসার সার্ভারে রাখা হবে।

The post ড্রোন ট্রাফিক ম্যানেজমেন্ট সফটওয়্যার তৈরি করছে নাসা appeared first on টেক ম্যাগজি.

টি মন্তব্য

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

*

Note: All are Not copyrighted , Some post are collected from internet. || বিঃদ্রঃ সকল পোস্ট বিনোদন প্লাসের নিজস্ব লেখা নয়। কিছু ইন্টারনেট থেকে সংগ্রহীত ।