মহাবিশ্বের সকল শব্দের রেকর্ড করছে বিজ্ঞানীরা

গত কয়েক সপ্তাহ ধরে গবেষকগন আমেরিকার ইন্ডিয়ানা প্রদেশে পৃথিবীর সকল শব্দ একত্রিত করনের উপর গবেষনা করছে। তারা বিমানে শব্দ থেকে বাদুরের শব্দ পর্যন্ত প্রায় সকল শব্দের একত্রি করনের জন্য কাজ করছে। ইলেক্ট্রনিক এবং ন্যাচারাল ভাবে তৈরি সকল শব্দের রেকর্ড করা হচ্ছে, যেমনঃ মাইক্রোফনের শব্দ, জিও-ফোনের শব্দ, ব্যারোমেট্রিক গজেজ, প্রায় সকল প্রকারের পাখিদের ডাক, গবাদি পশুর শব্দ, সাগরের ডেউ এর শব্দ। গবেষকগন বর্তমানে আটলান্টিক এবং প্রশান্ত মহাসাগরের উপকুলীয় শব্দ রেকর্ড করেছে। পৃথিবীর যে কোন প্রান্তে ঘটে যাওয়া ভূমিকম্পের শব্দ রেকর্ড করবে তারা। বাদুরের অতিস্বনক বাশি, ঠান্ডা আবহমান পতিত বরফ বিন্দুর শব্দ ও রেকর্ড করা হবে। গবেষক দলের একজন হচ্ছেন, “ড. ব্রায়ান পিজানোস্কি”, যিনি ইন্ডিয়ানা প্রদেশের পুদ্রু ইউনির্ভাসিটির সাউন্ডস্কেপ ইকোলজিস্ট। তিনি এই গবেষনাটি শুরু করেছিলেন প্রায় তিন বছর আগে, তিনি চেয়েছিলেন শব্দকে আরো নতুন ভাবে কিভাবে সংজ্ঞায়িত করা যায়? তাই আজ তিনি পৃথিবীতে তৈরিকৃত প্রায় সকল শব্দের রেকর্ড করছেন।

2q342342344

ধরা যাক, একটি ব্যাং পানিতে কিছু ভিন্ন ভিন্ন শব্দ তৈরি করছে, এই ভিন্ন ভিন্ন শব্দের অবশ্যই ভিন্ন ভিন্ন মানে রয়েছে। তেমনি প্রত্যেকটি প্রাণির শব্দের ভিন্ন ভিন্ন কারন ও রয়েছে। সাউন্ডস্কেপ ইকোলজিস্টদের প্রদান উদ্দেশ্য হল, কিভাবে একটি শব্দ অন্য একটি শব্দের সাথে যোগাযোগ স্থাপন করে। সাউন্ডস্কেপ ইকোলজিস্ট “ড. ব্রায়ান পিজানোস্কি” বলেন, “সূর্যদয়ের সাথে সাথে বিভিন্ন পাখিরা বিভিন্ন সূরে ডেকে উঠে, তারা তাদের পার্টনারদের কাছে প্রকৃতির কোন না কোন গুরুত্বপূর্ণ বার্তা প্রেরণ করে, যা আমরা বুঝতে পারি না। কিন্তু তাদের সূর আমরা উপভোগ করি।

pijanowski-natsounds

সাউন্ডস্কেপ ইকোলজিস্ট “ড. ব্রায়ান পিজানোস্কি” গত কয়েক বছর ধরে আমেরিকার মহাদেশের বিভিন্ন প্রান্ত ঘুরেছেন। তিনি “কোষ্টারিকা”, “বোরনিও”, “তাইপিছানিও”, “সোনোরান মুরুভুমিতে”, “আলাবামা”, “সিকাগোর আরবান পার্কে”, মাইক্রোফোন স্থাপন করেছেন। এই সকল অঞ্চল সব দক্ষিন আমেরিকা এবং মধ্যে আমেরিকায় অবস্থিত। এই বছরের দিকে “ড. ব্রায়ান পিজানোস্কি”, “গ্লোবাল সাউন্ডস্কেপ প্রজেক্ট” নামের একটি প্রজেক্ট লঞ্চ করবেন, যা বিশ্বের শাব্দিক ম্যাপ নামের একটি এপ্লিকেশন হবে। এই এপ্লিকেশনটি ব্যবহারকারীরা ফোনে শব্দের রেকর্ড করে জানতে পারবেন, এটি কিসের শব্দ।

The post মহাবিশ্বের সকল শব্দের রেকর্ড করছে বিজ্ঞানীরা appeared first on টেক ম্যাগজি.

টি মন্তব্য

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

*

Note: All are Not copyrighted , Some post are collected from internet. || বিঃদ্রঃ সকল পোস্ট বিনোদন প্লাসের নিজস্ব লেখা নয়। কিছু ইন্টারনেট থেকে সংগ্রহীত ।