স্কুল বিজ্ঞানচর্চায় এন্ড্রয়েড অ্যাপস

প্রযুক্তির ক্রমশ উন্নতির ফলে পড়াশুনার নিয়মিত দ্রব্যাদির পাশাপাশি স্মার্টফোন এবং ট্যাব যুক্ত হয়েছে। শিক্ষাদান পদ্ধতি এখন স্মার্টবোর্ড থেকে স্মার্টফোনে পরিবর্তীত হচ্ছে, তাই বিজ্ঞানচর্চায় এন্ড্রয়েড অ্যাপস গুলো শিক্ষাদানে প্রযুক্তির ব্যবহার বাড়াবে। এই “টিচিং টুলস” গুলোর ব্যবহারের মাধ্যমে শিক্ষার্থীরা খুব সহজেই পাঠ্যবইয়ের একই পড়া, একই ধারনা বিভিন্ন ভাবে নিতে পারবে।

এই “টিচিং টুলস” গুলো মূলত স্মার্টফোন অ্যাপস, যা স্কুল বিজ্ঞান বইয়ের বিভিন্ন বিষয়ের উপর ভিত্তি করে তৈরি। এই স্মার্টফোন অ্যাপস গুলো নিয়ে নিচে আলোচনা করা হল।

১। স্কুল ক্লাসে একটি প্লাস্টিক কঙ্কাল বনাম মোবাইলে একটি কঙ্কালের অ্যাপস।

skeleton

এই অ্যাপসটির নাম হল “ইন্টারেক্টিভ স্কেলেটন অ্যাপস”, এটি এনাটমি টিচারদের জন্য তৈরি করা হয়েছে। এই অ্যাপস ব্যবহার করতে চাইলে “এসেন্সিয়াল স্কেলেটন ৪” নামের অ্যাপস ডাউনলোড করতে হবে।

২। সাইন্স ফেয়ার প্রসেন্টেশন বনাম অনলাইন সেলফ পাবলিশিং টুল অ্যাপস।

glogster

এই অ্যাপস ব্যবহারের ফলে ছাত্রদেরকে আর কোন প্রজেক্ট সাইন্স ফেয়ার অথবা কোন বিজ্ঞান বোর্ডে ঝুলিয়ে রাখার প্রয়োজন হবে না। যে কোন ছাত্র চাইলেই তার প্রজেক্ট “ইউটিউব”, “ইনস্টাগ্রাম” ইত্যাদি সাইটে প্রকাশ করতে পারবে। তারা কোন কিছু লিখতে চাইলে গুগল ব্লগ ব্যবহার করতে পারবে।

৩। পর্যায় সারনী পোষ্টার বনাম ইন্টারেক্টিভ পিরিওডিক টেবিল ফুল ইনফরমেশন অ্যাপস।

periodic-table

এই অ্যাপসটি হল ১৮ কলামের পর্যায় সারণীর টেবিলের মোবাইল ভার্সন।

৪। বাস্তব ব্যাঙ ব্যবচ্ছেদ বনাম ভার্চুয়াল ব্যাঙ ব্যবচ্ছেদ অ্যাপস।

frogut

৫। মাইক্রোস্কোপ বনাম স্মার্টফোন মাইক্রোস্কোপ অ্যাপস।

skylight_

স্কাইলাইট নামের প্লাস্টিক স্মার্টফোন মাইক্রোস্কোপ এডাপটার সহ যা ৭৫ ডলারের বিনিময়ে পাওয়া যাবে। এর মাধ্যমে ছাত্ররা মাইক্রোস্কোপের মতই স্মার্টফোনের মাধ্যমে অনুজীব দেখতে পারবে।

৬। পেপার এবং পেন্সিল কুইজ্জেস বনাম ক্লিক কুইজ্জেস অ্যাপস।

clicker

২০০৮ সালে সাইন্স ডেইলিতে প্রকাশিত এক বার্তায় বলা হয়, যারা কুইজ পরীক্ষায় পেপার পেন্সিল ব্যবহার করে, তাদের থেকে ক্লিক কুইজ্জেস অ্যাপস ব্যবহারকরীরা অনেকটা সফল।

৭। বাস্তব ক্যামেষ্ট্রি ল্যাব বনাম ভার্চুয়াল ক্যামেষ্ট্রি ল্যাব অ্যাপস।

Biology-Diffusion-Bag

“লেট নাইট ল্যাবস” নামের ওয়েভ সাইটে ভার্চুয়াল থ্রী-ডি ক্যামেষ্ট্রি ল্যাবের মাধ্যমে যে কেউ রিয়েল লাইফ ক্যামেষ্ট্রি ল্যাব করতে পারবে।

The post স্কুল বিজ্ঞানচর্চায় এন্ড্রয়েড অ্যাপস appeared first on টেক ম্যাগজি.

টি মন্তব্য

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

*

Note: All are Not copyrighted , Some post are collected from internet. || বিঃদ্রঃ সকল পোস্ট বিনোদন প্লাসের নিজস্ব লেখা নয়। কিছু ইন্টারনেট থেকে সংগ্রহীত ।