অনলাইন ইওর হেল্‌থ ডেস্কঃ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, শিগগিরই জাতীয় পুষ্টি নীতি জাতির সামনে উপস্থাপন করা হবে। তিনি বলেন, এ সংক্রান্ত একটি বিল মন্ত্রী পরিষদের সভায় পাস হলেই সংসদে উপস্থাপন করা হবে এবং সেখানে পাস হলে জাতির সামনে তা উপস্থাপন করা হবে। স্বাস্থ্যমন্ত্রী রোববার বিকেলে রাজধানীর সিরডাপ মিলনায়তনে এক গোলটেবিল বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন। সংসদ সদস্যদের নিয়ে পুষ্টি বিষয়ক এই গোলটেবিল বৈঠকের আয়োজন করে ‘পরিপ্রেক্ষিৎ’। অনুষ্ঠানে সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, জাতীয় সংসদের ডেপুটি স্পীকার এডভোকেট ফজলে রাব্বি মিয়া, চীফ হুইপ আ স ম ফিরোজ, বাংলাদেশর ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা এমপি, আবদুল মান্নান এমপি, আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক পংকজ দেবনাথ এমপি, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. দীন মো. নূরুল হক প্রমুখ বক্তব্য রাখেন। অনুষ্ঠান পরিচালনা করেন পরিপ্রেক্ষিৎ-এর নির্বাহী পরিচালক সৈয়দ বোরহান কবির। সন্তানদের ফাস্ট ফুড না খাওয়ানোর জন্য অভিবাবকদের প্রতি আহবান জানিয়ে মোহাম্মদ নাসিম বলেন, আপনারা আপনার সন্তানদের ফাস্ট ফুড খাওয়াবেন না। তাদের দেশীয় খাবার খাওয়ান। দেশীয় ফল খাওয়ান। যদি সন্তানদের দেশী খাবার খাওয়ান তাহলে ছেলে-মেয়েরা অপুষ্টিতে ভুগবে না।

প্রসুতি মায়েদের প্রতি আহবান জানিয়ে তিনি বলেন, আপনারা আপনার শিশুদেরকে বুকের দুধ খাওয়ান। বাজার থেকে বিভিন্ন কোম্পানীর দুধ কেন কিনে খাওযাবেন? আল্লাহর দেওয়া নিয়ামত থেকে কেন আপনি আপনার সন্তানদের বঞ্চিত করবেন? পুষ্টি সচেতনা বৃদ্ধির জন্য সমাজের বিভিন্ন শ্রেণী পেশার মানুষসহ জনপ্রতিনিধিদের এগিয়ে আসার আহবান জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, পুষ্টি সচেতনতার বিষয়ে সমাজের মানুষকে বলতে হবে। এ বিষয়ে সচেতনতা সৃষ্টি করতে হবে। সমাজের সকল স্তরের প্রতিনিধিরা এক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবেন। তিনি বলেন, আমরা কাজ করে জনগণের মন জয় করে ক্ষমতায় যেতে চাই। পেট্রোল বোমা মেরে মানুষ হত্যা করে ক্ষমতায় যেতে চাই না। জনগনের উন্নয়ন করে ২০১৯ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আবার বিজয়ী হয়ে ক্ষমতায় যেতে চাই। সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জমান নূর বলেন, পুষ্টি সচেতনতা বৃদ্ধি করতে হলে আগে আমাদের সামজের মানুষকে সচেতন করতে হবে। এ ক্ষেত্রে জনপ্রতিনিধিরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন। এজন্য সংসদ সদস্যদের জোরালো ভূমিকা রাখতে হবে।

টি মন্তব্য

মন্তব্য বন্ধ

Note: All are Not copyrighted , Some post are collected from internet. || বিঃদ্রঃ সকল পোস্ট বিনোদন প্লাসের নিজস্ব লেখা নয়। কিছু ইন্টারনেট থেকে সংগ্রহীত ।