অনলাইন ইওর হেল্‌থ ডেস্কঃ ম্যাগি নুডলসে মাত্রাতিরিক্ত সীসা ও মনো-সোডিয়াম গ্লুুটামেট থাকার প্রমাণ পাওয়ায় ভারতের উত্তরপ্রদেশের একটি আদালতে নেসলে ইন্ডিয়ার বিরুদ্ধে মামলা হয়েছে। উত্তরপ্রদেশের ফুড সেফটি অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফএসডিএ) শনিবার বারাবাঙ্কি জেলার এডিশনাল চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের আদালতে নেসলে ইন্ডিয়ার (ম্যাগি নুডলস প্রস্তুতকারক কোম্পানি) বিরুদ্ধে মামলাটি দায়ের করে। এফএসডিএ গত মার্চে ম্যাগি নুডলসে সহনীয় মাত্রার চেয়ে বেশি সীসা এবং উচ্চ মাত্রার মনো-সোডিয়াম গ্লুটামেট (এমএসজি) থাকার প্রমাণ পায়। এর ভিত্তিতে সংস্থা উত্তরপ্রদেশের বিভিন্ন স্টোর থেকে গত বছরের ফেব্রুয়ারি মাসে তৈরি করা ওই সব নুডলস সরিয়ে নেয়ার নির্দেশ দেয়। রাজ্যেও ডেপুটি ফুড সেফটি কমিশনার বিজয় বাহাদুর বলেন, ‘বিভ্রান্তিকর প্যাকেজিং এবং ক্ষতিকর পণ্য তৈরির জন্য শনিবার নেসলে ইন্ডিয়ার বিরুদ্ধে একটি স্থানীয় আদালতে মামলাটি দায়ের করা হয়।’

বাহাদুর এএফপিকে বলেন, ‘আমরা ক্ষতিকর পণ্য উৎপাদন ও বিক্রির জন্য নেসলে ইন্ডিয়া ও দোকান মালিকের বিরুদ্ধে একটি মামলা দায়ের করেছি।’ তিনি বলেন, দোষী প্রমাণিত হলে কোম্পানিকে জরিমানা এবং এর কর্মকর্তাদের কারাদ- হতে পারে। তিনি আরো বলেন, নেসলে ইন্ডিয়ার কর্মকর্তাদের ১ জুলাই আদালতে হাজির হতে বলা হয়েছে। এদিকে শুক্রবার এক বিৃতিতে নেসলে ইন্ডিয়া এফডিএ’র পরীক্ষার ফল প্রত্যাখ্যান করে বলেছে তারা একটি স্বাধীন পরীক্ষাগারে তাদের পণ্যের নমুনা পাঠিয়েছে। এ পরীক্ষার ফল সরকারকে দেখানো হবে। মামলা সম্পর্কে মন্তব্যের জন্যে নেসলে কোম্পানির সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি। অন্যদিকে, স্থানীয় এক আইনজীবী একই আদালতে শনিবার বলিউডের প্রখ্যাত অভিনেতা অমিতাভ বচ্চন এবং দেশটির দুই অভিনেত্রী মাধুরী দীক্ষিত ও প্রীতি জিনতার বিরুদ্ধে পৃথক একটি মামলা দায়ের করেছেন। তার অভিযোগ, অমিতাভ বচ্চন, মাধুরী দীক্ষিত ও প্রীতি জিনতা বিজ্ঞাপনে ম্যাগি নুডলসের ইতিবাচক দিক প্রচার করেছেন। এজন্য তাদের বিরুদ্ধে তিনি মামলা করেছেন।

টি মন্তব্য

মন্তব্য বন্ধ

Note: All are Not copyrighted , Some post are collected from internet. || বিঃদ্রঃ সকল পোস্ট বিনোদন প্লাসের নিজস্ব লেখা নয়। কিছু ইন্টারনেট থেকে সংগ্রহীত ।