অনলাইন ইওর হেল্‌থ ডেস্কঃ আজ ২৪মে রোববার থেকে ঢাকায় শুরু হচ্ছে চারদিনের আন্তর্জাতিক সম্মেলন। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ সম্মেলনের উদ্বোধন করবেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরিন শারমিন চৌধুরী। এশিয়ার দেশ হিসেবে বাংলাদেশে এ বিষয়ে আন্তর্জাতিক সম্মেলন আয়োজন এই প্রথম। সম্মেলন শেষ হবে ২৭ মে। সম্মেলনে দেশ-বিদেশে খ্যাতনামা নগর বিশেষজ্ঞ, গবেষকসহ বিশ্বের ৬০ দেশের ৪শ’র বেশি প্রতিনিধি অংশ নেবেন। টেকসই নগর স্বাস্থ্যের ভবিষ্যত ও নগরবাসীর দোরগোড়ায় সেবা পৌঁছে দিতে এই আন্তর্জাতিক সম্মেলন অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিশ্বের বিভিন্ন দেশ থেকে নগর বিশেষজ্ঞরা আসবেন, মতামত দেবেন। তাদের মতামত, অভিজ্ঞতা বিনিময় শেষে সম্মেলনের শেষে একটি ঘোষণা পত্র প্রণয়ন করা হবে। যা বাংলাদেশের জন্য পরবর্তী করণীয় কৌশল হিসেবে বিবেচিত হবে।

স্থানীয় সরকার সচিব আব্দুল মালেক  বলেন, নগরায়নের ফলে শহরমুখি মানুষের সংখ্যা দিন দিন বাড়ছে। এই ক্রমবর্ধমান মানুষের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে আন্তর্জাতিক সম্মেলন থেকে কৌশল বেরিয়ে আসবে বলে আমি মনে করি। নগর স্বাস্থ্য বিষয়ক আন্তর্জাতিক সম্মেলনের চেয়ারম্যান ও তত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ধীরাজ কুমার নাথ এক প্রশ্নের জবাবে বলেন, এ সম্মেলনে ছয়টি প্লেনারি সেশন, ৩২টি ব্রেক আউট সেশন, ২০টি বিশেষ সেশনসহ বেশ কয়েকটি বিজনেস সেশনে ১৮০টি প্রবন্ধ উপস্থাপন করা হবে। পাশাপাশি সচেতনতামূলক ১২০টি পোস্টার প্রদর্শিত হবে। বিশেষ করে নগর স্বাস্থ্য সেবাদানে আর্থ সামাজিক এবং পরিবেশগত বিষয়ে উপস্থাপনা, স্বাস্থ্য সেবায় বৈষম্য দূরিকরণ,স্বাস্থ্য সেবায় সুশাসন প্রতিষ্ঠার বিষয়টি গুরুত্ব পাবে। সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব (নগর উন্নয়ন) অশোক মাধব রায়, নগর আরবান হেলথ প্রকল্পের পরিচালক আবু বকর সিদ্দিক প্রমুখ। এবারের আন্তর্জাতিক সম্মেলনের প্রতিপাদ্য হচ্ছে ‘টেকসই নগর স্বাস্থ্যের ভবিষ্যত: ২০১৫ সালে উন্নয়ন কর্মসূচি’।

টি মন্তব্য

মন্তব্য বন্ধ

Note: All are Not copyrighted , Some post are collected from internet. || বিঃদ্রঃ সকল পোস্ট বিনোদন প্লাসের নিজস্ব লেখা নয়। কিছু ইন্টারনেট থেকে সংগ্রহীত ।