অনলাইন ইওর হেল্‌থ ডেস্কঃ নারীর অতিরিক্ত ওজন বাড়িয়ে দিতে পারে ক্যানসারের ঝুঁকি। যুক্তরাজ্যের ক্যানসার রিসার্চ সেন্টারের এক গবষেণায় উঠে এসেছে এই তথ্য। ওজন বেড়ে যাওয়ার জন্য ক্যানসার হওয়ার এই তালিকা নেহাত কম নয়। সাতটি বিভিন্ন ক্যানসারের কারণ হতে পারে অতিরিক্ত ওজন। অন্ত্রের (কোলন) ক্যানসার, গর্ভাশয়ের ক্যানসার, মেনোপোজের পরে স্তন ক্যানসার, পিত্তথলিতে ক্যানসার, কিডনিতে ক্যানসার, খাদ্যনালির ক্যানসার, অগ্নাশয়ের ক্যানসার- এসব  হতে পারে কেবল মুটিয়ে যাওয়ার ফলেই। ইয়াহু হেলথের এক প্রতিবেদনে প্রকাশিত হয়েছে এসব তথ্য।এক হাজার মোটা নারীর ওপর এই গবেষণা চালানো হয়েছে। দেখা যায়, এদের মধ্যে ২৭৪ জনের ক্যানাসারের ঝুঁকি রয়েছে। তবে সবচেয়ে ঝুঁকিতে রয়েছে ১৯৪ জন। স্বাভাবিক ওজনের নারীর ক্যানসার হওয়ার আশঙ্কার তুলনায় যা অনেক বেশি।

যুক্তরাজ্যের ক্যানসার রিসার্চ সেন্টরের স্বাস্থ্য তথ্য বিভাগের প্রধান ড. জুলি শার্প বলেন, ‘আমরা জানি ক্যানসারের ঝুঁকি নির্ভর করে জিনের গঠন, দৈনন্দিন জীবনযাপন এবং পরিবেশগত কারণের ওপর। আমরা মানুষকে ক্যানসারের ঝুঁকি সম্বন্ধে সচেতন করে তুলতে পারি।’ তিনি বলেন, জীবন যাপনের পরিবর্তন, ধূমপান না করা, ওজনের সাম্যাবস্থা, এলকোহল সেবন থেকে বিরত থাকা, স্বাস্থ্যকর খাবার খাওয়া- এসব আমাদের ক্যানসারের ঝুঁকি প্রতিরোধে সাহায্য করে। তবে এই বিষয়গুলো করলেই ক্যানসারের আশঙ্কা শতভাগ কমে যাবে বিষয়টি এমন নয়; তবে অনেক ক্ষেত্রেই প্রতিরোধ করা যাবে।বর্তমানে যুক্তরাষ্ট্রে প্রাপ্ত বয়স্কদের মধ্যে ৩৫.১ শতাংশ ওজনের সমস্যায় ভুগছে এবং ৬৯ শতাংশ মাত্রাতিরিক্ত ওজনের সমস্যায় ভুগছে। প্রতিবছর স্বাভাবিক ওজনের তুলনায় অতিরিক্ত ওজনের লোকেদের  এক হাজার ৪২৯ ডলার বেশি চিকিৎসা খরচ গুনতে হচ্ছে।

ওজনাধিক্যের কারণে ক্যানসার হতে পারে বিষয়টি নিয়ে এই প্রথম এ ধরনের গবেষণা হলো, বিশেষে করে নারীদের ক্ষেত্রে। তবে গত বছর স্বাস্থ্যবিষয়ক বিখ্যাত ম্যাগাজিন ল্যানসেটে প্রকাশিত একটি প্রতিবেদনে বলা হয়, ক্যানসারের সঙ্গে অবিসিটি বা ওজনাধিক্যের  সম্পর্ক রয়েছে। এর এক বছরের মধ্যেই দেখা গেল, ক্যানসারের নতুন সমস্যাগুলোর ৩.৬ শতাংশরই ওবিসিটির সঙ্গে যোগসূত্র রয়েছে এবং পুরুষের তুলনায় এই সমস্যা নারীর বেলায় বেশি।ক্যানসারের জন্য হরমোনাল বিষয়ও কখনো কখনো দায়ী এবং ওজনাধিক্যের সঙ্গে হরমোন পরিবর্তনেরও একটি সম্পর্ক রয়েছে- স্টেট ইউনিভার্সিটির হিউমেন নিউট্রিশন বিভাগের অধ্যাপক জোর্জ ওয়াং কিছুদিন আগে ইয়াহু হেলথকে এই তথ্য জানিয়েছেন।

টি মন্তব্য

মন্তব্য বন্ধ

Note: All are Not copyrighted , Some post are collected from internet. || বিঃদ্রঃ সকল পোস্ট বিনোদন প্লাসের নিজস্ব লেখা নয়। কিছু ইন্টারনেট থেকে সংগ্রহীত ।