অনলাইন ইওর হেল্‌থ ডেস্কঃ প্রক্রিয়াজাত মাংস কিংবা এ ধরনের মাংসের তৈরি খাবার যেমন-সসেজ,বেকন,সালামি,হট ডগ হৃদরোগ এবং ডায়াবেটিসের ঝুঁকি বাড়িয়ে দেয়। তবে সপ্তাহে মাত্র একটুকরো খেলে সেই ঝুক থাকে না। আবার প্রতি দিন মাত্র ৫০ গ্রাম ওজনের এক টুকরো করে মাংস খেলে এ ঝুকি সবচেয়ে বেশি।সামপ্রতিক এক গবেষণায় মার্কিন বিজ্ঞানীরা প্রক্রিয়াজাত মাংসে নানা রোগের ঝুঁকি চিহ্নিত করেন।তারা বলছেন,প্রক্রিয়াজাত মাংস না খেয়ে বরং টাটকা গরু,খাসি কিংবা শূকরের মাংস খেলে এ ঝুকি থাকে না। অথচ এ দুই ধরণের খাবারেই কোলেস্টেরল এবং চর্বির মাত্রা একই থাকে।তাই র্হার্ভাড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা প্রক্রিয়াজাত খাবারে মেশানো লবণ এবং সংরক্ষণ করার জন্য ব্যবহৃত রাসায়নিক দ্রব্যকেই মূলত দায়ী করছেন এ ঝুকির জন্য।

গবেষক দলের প্রধান রেনেটা মিচা বলেন, প্রক্রিয়াজাত মাংস এবং অপ্রক্রিয়াজাত মাংসের মধ্যে পুষ্টিগত উপাদানের দিকে দৃষ্টি দিলাম। দেখা গেল,উভয় মাংসেই দ্রবীভূত  কোলেস্টেরল এবং চর্বির মাত্রা সমান। অন্যদিকে প্রক্রিয়াজাত মাংসে সোডিয়ামের পরিমাণ চারগুণ এবং নইট্রেট প্রিজার্ভেটিভসের পরিমান ৫০% বেশি। এছাড়া বেশ আগে থেকেই লক্ষ করা গেছে,লবণ উচ্চরক্তচাপ বাড়ায়,যা হৃদরোগ ঝুঁকির জন্য দায়ী।প্রাণীদেহের উপর পরীক্ষা চালিয়ে দেখা গেছে, খাদ্য সংরক্ষণের জন্য ব্যবহৃত নাইট্রেট জাতীয় উপাদানগুলো অ্যাথেরোস্লেরোসিস বাড়ায় এবং গ্লুকোজের প্রতি সহনীয়তা কমায়।এ কারণেই মূলত হৃদরোগ এবং ডায়াবেটিসের ঝুঁকি বেড়ে যায়।

আমেরিকার উইসকনসিন বিশ্ব-বিদ্যালয়ের ক্লিনিক্যাল অ্যাসোসিয়েট প্রফেসর ড.রেজওয়ান ইসলাম বললেন,উন্নত জীবনযাত্রার সঙ্গে তাল মেলাতে দ্রুত খাবার বানাতে গিয়ে আমরা প্রক্রিয়াজাত খাবারের দিকে ঝুঁকে পড়ছি। এসব প্রক্রিয়াজাত খাবার সংরক্ষণ করার জন্য এগুলোতে বেশি পরিমান লবণ এবং কিছু রাসায়নিক দ্রব্য মেশানো হয়। ফলে এসব খাবার খেয়ে হৃদরোগ,ডায়বেটিস, উচ্চরক্তচাপজনিত রোগ-ব্যাধিসহ বিভিন্ন  ধরণের ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকিও বাড়ছে।  এ অবস্থায় তার পরামর্শ প্রক্রিয়াজাত মাংস কিংবা খাবার প্রক্রিয়াজাতকিছুটা সময় বাচালেও পরিণামে মারাত্নক ক্ষতির সম্মুখীন হচ্ছি আমরা।তাই মুলত পশ্চিমা বিশ্বে আমরা বসবাস করলেও কিংবা পশ্চিমা বিশ্বের কাছ থেকে প্রক্রিয়াজাত খাবার খাওয়ার অভ্যাস গ্রহণ   না করে বরং বাংলাদেশ,ভারত তথা আমাদের দেশের নিজস্ব খাদ্যাভ্যাস বজায় রাখা উচিত। এতে করে আমরা প্রক্রিয়াজাত মাংস এবং খাবারের ক্ষতি থেকে বাঁচতে পারি। র্হার্ভাড স্কুল অব পাবলিক হেলথের গবেষক দল ১০টি দেশের প্রায় ১০ লাখেরও বেশি রোগীর ওপর পরিচালিত ২০টি পরীক্ষা-নিরীক্ষার বিশ্লেষণ করে এ ফলাফল লক্ষ করেছেন।তাদের গবেষণার ফলাফল প্রকাশিত হয়েছে সার্কুলেশণ নামক বিজ্ঞান সাময়িকীতে। তারা লক্ষ করেন,দিনে ৫০ গ্রাম পরিমাণ প্রক্রিয়াজাত মাংস খেলে হৃদরোগের ঝুঁকি ৪২%,,ডায়বেটিসের ঝুঁকি ১৯% বেড়ে যায়। এ প্রেক্ষিতে ব্রিটিশ র্হাট ফাউন্ডেশনের  কর্মকর্তা ভিক্টোরিয়া টেলর বলেন প্রক্রিয়াজাত মাংস না খেয়ে বরং কাচাঁ মাংসে যদি একটু স্বাদ যোগ করতে চান, তবে বরং লবণের বদলে কিছু তাজা এবং শূকনো লতাগুল্ম,মসলা এবং মরিচ যোগ করেন।

সুত্রঃ অনলাইন

টি মন্তব্য

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

*

Note: All are Not copyrighted , Some post are collected from internet. || বিঃদ্রঃ সকল পোস্ট বিনোদন প্লাসের নিজস্ব লেখা নয়। কিছু ইন্টারনেট থেকে সংগ্রহীত ।