অনলাইন ইওর হেল্‌থ ডেস্কঃ ক্যান্সার। নামটা শুনলেই গা শিউরে ওঠে। মনে আতঙ্ক। দোরগোড়ায় কড়া নাড়ছে মৃত্যু। বেঁচে ফেরার আশা ক্ষীণ। সমীক্ষা বলছে, বিশ্বে যত মানুষের ক্যান্সারে মৃত্যু হয়, তাঁদের একটা বড় অংশই কোলরেক্টাল ক্যন্সার (কোলন ও মলদ্বারে ক্যানসার) আক্রান্ত হন। ক্যান্সারের কারণের নিরিখে কোলরেক্টাল ক্যান্সারের স্থান চতুর্থ। বেশি নয়, মাত্র একটি ভিটামিন এই ধরনের ক্যান্সারের আশঙ্কা একেবারেই কমিয়ে ফেলে। তা হল ভিটামিন ডি।

মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যান্সার গবেষণা কেন্দ্র ডানা-ফারবার ইন্সস্টিটিউট-এর একদল চিকিৎসা বিজ্ঞানী ক্যান্সার রোধের উপর সম্প্রতি একটি সমীক্ষা চালান। সেই সমীক্ষার রিপোর্ট বলছে, ক্যান্সারকে শরীরে বাসা বাঁধতে দেয় না ভিটামিন ডি। বিশেষ করে কোলরেক্টাল ক্যানসার রুখে দেয় ভিটামিন ডি-র আধিক্য। গবেষকদলের অন্যতম সদস্য চিকিত্‍‌সক সুজি ওজিনো জানাচ্ছেন, সূর্যের আলোয় ত্বকে বিক্রিয়ার সাহায্যে মূলত শরীরে ভিটামিন ডি তৈরি হয়। ভিডামিন ডি মানবদেহে গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়। বিশেষ করে হাড়ের কোষের সঠিক গঠন ও বৃদ্ধিতে সাহায্য করে ভিটামিন ডি। অ্যাস্থমা, হার্ট অ্যাটাক-সহ একাধিক রোগ নিরাময়ের পাশাপাশি কোলরেক্টাল ক্যানসারকেও রুখে দেয় এই ভিটামিন।

গবেষণায় দেখা গেছে, যে সব ব্যক্তিদের দেহে ভিটামিন ডি কম, তাদেরই কোলরেক্টাল ক্যান্সার হওয়ার আশঙ্কা প্রবল। বস্তুত, এই ধরনের ক্যানসার আক্রান্ত রোগীদের রক্ত পরীক্ষা করেও দেখা যাচ্ছে, ভিটামিন ডি-এর ব্যাপক অভাব। তাই চিকিৎসকদের পরামর্শ, ভিটামিন ডি শরীরে পর্যাপ্ত থাকলে, কোলরেক্টাল ক্যান্সারের মতো মারণ রোগ শরীরে বাসা বাঁধবে না। রোগ প্রতিরোধ ক্ষমতা অনেকটাই বেড়ে যাবে।

টি মন্তব্য

মন্তব্য বন্ধ

Note: All are Not copyrighted , Some post are collected from internet. || বিঃদ্রঃ সকল পোস্ট বিনোদন প্লাসের নিজস্ব লেখা নয়। কিছু ইন্টারনেট থেকে সংগ্রহীত ।