অনলাইন ইওর হেল্‌থ ডেস্কঃ চীনা একটি প্রবাদে বলা হয়, ধীরে খেলে খাবারের স্বাদ ভালোভাবে উপভোগ করা যায়; আর  দ্রুত খেলে সেটি করা যায় না। তবে খুব কম লোকই রয়েছেন যারা ধীরে খেতে পছন্দ করেন।বিশেষজ্ঞরা বলেন, দ্রুত এবং চাপ নিয়ে খাওয়ার চেয়ে আধা ঘণ্টা বা এক ঘণ্টা ধরে খাওয়া স্বাস্থ্যের জন্য বেশি উপকারী।স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট হেলদি ফুড টিম প্রকাশ করেছে এ সংক্রান্ত একটি প্রতিবেদন। তো চলুন জেনে নিই ধীরে খেলে কী উপকার হয়। ধীরে খেলে এবং ভালোভাবে চিবিয়ে খেলে খাবারের স্বাদ ও ভিন্নতাকে উপভোগ করা যায়। এর ফলে আপনি খাবারের গন্ধ এবং রংকেও ভালোভাবে অনুভব করতে পারবেন।ধীরে ধীরে খেলে বেশি খাওয়ার ঝুঁকি কমে। সাধারণত খাওয়া শুরুর ২০ মিনিট পর আমাদের মস্তিস্ক খাবার আর না গ্রহণের সংকেত দিতে থাকে। ধীরে ধীরে খাবার খেলে মস্তিস্ক নিদির্ষ্ট সময় পর পেট ভরে গেছে এমন অনুভব করে। তাই ধীরে খেলে কম খাওয়া যায়।যাদের হজমে সমস্যা রয়েছে বা পাকস্থলিতে কোনো সমস্যা রয়েছে, তাদের জন্য ধীরে খাওয়া ভালো। এটি হজমে সাহায্য করে।

খুব বেশি ক্ষুধা লাগার আগেই খাবার খান। যদি আপনার বেশি ক্ষুধা লাগে তাহলে খাবার খাওয়া থেকে বিরত থাকা কঠিন হবে; বেশি খেয়ে ফেলবেন। তাই প্রতিদিন নির্দিষ্ট সময়ে খাবার খাওয়ার অভ্যাস করুন। তিনটি বড় খাবার এবং দুটি বা তিনটি ছোট খাবার প্রতিদিন নির্দিষ্ট সময়ে খাওয়ার চেষ্টা করুন। খাওয়ার প্রতি মনোযোগী হোন। যখন আমরা খেতে থাকি তখন বেশির ভাগ সময় টেলিভিশন দেখি বা কোনো সমস্যা নিয়ে চিন্তা করতে থাকি। এসব না করে কেবল এই সময়টায় খাবারের প্রতিই মনোযোগ দিন। খাবারকে অনুভব করে এবং উপভোগ করে খান।

টি মন্তব্য

মন্তব্য বন্ধ

Note: All are Not copyrighted , Some post are collected from internet. || বিঃদ্রঃ সকল পোস্ট বিনোদন প্লাসের নিজস্ব লেখা নয়। কিছু ইন্টারনেট থেকে সংগ্রহীত ।