অনলাইন ইওর হেল্‌থ ডেস্কঃ অতিরিক্ত বায়ুদূষণের কারনে  মানুষের মস্তিষ্কের গঠন নষ্ট হতে পারে।  বিজ্ঞানীরা জানিয়েছেন মধ্যবয়সী ও বয়স্কদের ক্ষেত্রে বুদ্ধিমত্তার উপর ব্যপক ক্ষতিকর প্রভাব ফেলতে পারে বায়ুদূষণ।  বোস্টন ইউনিভার্সিটি স্কুল অফ মেডিসিন ও বেথ ইসরায়েল ডেকোনেস মেডিক্যাল সেন্টারের গবেষকরা যৌথভাবে ৯০০ জনের উপর একটি পরীক্ষা চালিয়েছেন বিজ্ঞানীরা ।

বায়ুদূষণঃবহুসময় ধরে বায়ুদূষণের সংস্পর্ষে থাকলে মস্তিষ্কের সামগ্রিক আকৃতি সংকুচিত হয়ে যায়। মস্তিষ্কের বিভিন্ন অঞ্চলে পরিমিত রক্তসঞ্চালনের অভাবে কোষের মৃত্যু ঘটে। নিঃশব্দে ইসকেমিক স্ট্রোক হয়। এই গবেষণায় উঠে এসেছে যাঁরা রাস্তার ধারে বেশিরভাগ সময় থাকেন বা বেশিরভাগ সময়টা রাস্তাতেই কাটিয়ে দেন তাঁদের মস্তিষ্কে বায়ূদূষণের ক্ষতিকর প্রভাব সর্বাধিক। যানবাহন, কল-কারখানা, পাওয়ার প্লান্ট, কাঠ পোড়া, অটোমোবাইল কারখানা জাত ক্ষতিকর যে সমস্ত পার্টিকল বাতাসে মিশে মস্তিষ্কের ব্যপক ক্ষতি করে। এই পার্টিকলগুলি মস্তিষ্ক থেকে ধীরেধীরে ফুসফুস, হার্টে ছড়িয়ে পড়ে। রক্তসঞ্চালনে সমস্যা তৈরি করে। হার্ট অ্যাটাকের কারণ হয়ে দাঁড়ায়। ৬০ ও তদুর্দ্ধ ব্যক্তিদের ক্ষেত্রে ডিমনেশিয়া ও স্ট্রোকের কারণ হয়।

বায়ুদূষণ 2

টি মন্তব্য

মন্তব্য বন্ধ

Note: All are Not copyrighted , Some post are collected from internet. || বিঃদ্রঃ সকল পোস্ট বিনোদন প্লাসের নিজস্ব লেখা নয়। কিছু ইন্টারনেট থেকে সংগ্রহীত ।