অনলাইন ইওর হেল্‌থ ডেস্কঃ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়  চিকিৎসাকেন্দ্র হিসেবে দক্ষিণ এশিয়ার মধ্যে অন্যতম হিসেবে পরিচিত হবে বলে মন্তব্য করেছেন স্বাস্থ্য ও পরিকল্পনা কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম। বৃহস্পতিবার দুপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ১৮তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এই মন্তব্য করেন তিনি। তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের সুনাম বৃদ্ধি পেলেই এই বিশ্ববিদ্যালয় দিবস স্বার্থক হবে। এসময় তিনি চাহিদার তুলনায় ডাক্তারের পরিমান কম উল্লেখ করে বলেন, আমাদের দেশে চাহিদামতো কিছু বিভাগে ডাক্তার পাওয়া গেলেও এখনও অর্থোপেডিক, এনেস্থিসিয়াসহ বিভিন্ন বিষয়ে বিশেষজ্ঞ ডাক্তারের অভাব রয়েছে। তিনি বলেন, এখনও অনেক মেডিকেল কলেজের জন্য শিক্ষক খুঁজে পাই না। গাইনি ডাক্তার পেলেও অর্থোপেডিক ডাক্তার পাই না। এনেস্থিসিয়ারও পর্যাপ্ত ডাক্তারের অভাব রয়েছে। এমন পরিস্থিতিতে আমরা কীভাবে আমাদের লক্ষ্য অর্জন করবো? শহরের অনেক হাসপাতালে চাহিদার চেয়ে বেশি ডাক্তার থাকলেও গ্রামে কাঙ্খিত পরিমাণ ডাক্তার পাওয়া যায় না একথা জানিয়ে মন্ত্রী বলেন, সকল চিকিৎসকেরাই যদি মনে করে শহরে থাকবো, তাহলে গ্রামের মানুষ কীভাবে চিকিৎসা পাবে?  তিনি বলেন, আমরা নতুন নীতিমালা করে যার যার এলাকাতে নিয়োগ দিয়ে ৬ হাজার চিকিৎসক নিয়োগ দিয়েছি। এর ফলে গ্রামে এখন মোটামুটি ডাক্তার রয়েছে। অনেক নেতারা এসব ডাক্তারদের জন্য তদবির করলেও কাজ হয়নি। তাদেরকে বাধ্যতামূলকভাবেই গ্রামে রাখা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খানের সভাপতিত্বে স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, সাবেক স্বাস্থ্যমন্ত্রী অধ্যাপক ডা. আ ফ ম রুহুল হক, সাবেক সংসদ সদস্য ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, সংসদ সদস্য অধ্যাপক ডা. হাবিবে মিল্লাত মুন্না, আওয়ামী লীগের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডা. বদিউজ্জামান ভুঁইয়া ডাবলু, বিএমএ’র সভাপতি অধ্যাপক ডা. মাহমুদ হাসান, মহাসচিব অধ্যাপক ডা. এম ইকবাল আর্সলান প্রমুখ এ সময় বক্তব্য রাখেন। রোগীদের সেবার মান বৃদ্ধিতে ডাক্তারদের আরও বেশি মননিবেশ করার আহবান জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আপনাদের সকল কথা আমি শুনবো। আপনারা আরও বেশি করে রোগীর সেবাদিন।

টি মন্তব্য

মন্তব্য বন্ধ

Note: All are Not copyrighted , Some post are collected from internet. || বিঃদ্রঃ সকল পোস্ট বিনোদন প্লাসের নিজস্ব লেখা নয়। কিছু ইন্টারনেট থেকে সংগ্রহীত ।