অনলাইন ইওর হেল্‌থ ডেস্কঃ টাইপ-১ ডায়াবেটিস চিকিৎসায় বড় ধরনের অগ্রগতি হয়েছে বলে দাবি করছেন বিজ্ঞানীরা । ‘স্টেম সেল; প্রযুক্তি ব্যবহার করে উদ্ভাবিত এ চিকিৎসাকে তারা যুগান্তকারী আবিষ্কার বলে উল্লেখ করেছেন। এ ধরনের ডায়াবেটিসের কারণ হলো রক্তের চিনির মাত্রা নিয়ন্ত্রণকারী সেলের (কোষ) ধ্বংস হয়ে যাওয়া। হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক ‘স্টেম সেল’ থেকে প্রায় ১০ কোটি সেল উৎপাদন করেছেন তাদের গবেষণাগারে। কয়েক মাস পর্যবেক্ষণে দেখা গেছে, গবেষণাগারে তৈরি কোষগুলো ইনসুলিন তৈরি করছে এবং রক্তে চিনির মাত্রা নিয়ন্ত্রণে রাখছে। ইদুঁরের ওপর পরীক্ষা করে দেখা গেছে, সেলগুলো ডায়াবেটিস চিকিৎসায় ভূমিকা রাখবে। এতে দেখা যায়, বেটা সেলগুলো রক্তে চিনির মাত্রা কমিয়ে দেয়।

বিশেষজ্ঞরা দাবি করছেন, এটি চিকিৎসাবিজ্ঞানে একটি যুগান্তকারী আবিষ্কার। টাইপ ১ ডায়াবেটিসের কারণ হলো- বেটা সেলের বিপরীতে অবস্থান নেয় শরীরের ইমিউন সিস্টেম। এদের ধ্বংস করে মারাত্মক এ রোগের আশঙ্কা বাড়িয়ে তোলে। এতে রক্তে চিনির মাত্রা আর নিয়ন্ত্রণে থাকে না। তবে এর সঙ্গে টাইপ ২ ডায়াবেটিসের পার্থক্য রয়েছে। এটি সাধারণত জীবনযাপনের সমস্যার কারণে হয়ে থাকে। গবেষক দলটির নেতৃত্ব দিচ্ছেন প্রফেসর দ্রুগ মেলটন। তিনি স্টেম সেল প্রযুক্তি ব্যবহার করে প্রায় হারিয়ে যাওয়া ১৫০ মিলিয়ন বেটা সেল ইঁদুরে প্রতিস্থাপন করেন। এ বেটা সেলে ইমিউন সিস্টেম আগের মতো প্রতিক্রিয়া দেখাতে পারে না। তিনি জানান, এখন পরীক্ষাটির শেষ পর্যায়ে রয়েছেন। এ গবেষণার জন্য তহবিল যোগায় দাতব্য প্রতিষ্ঠান জেডিআরএফ। প্রতিষ্ঠানের কর্মকর্তা সারাহ জনসন বলেন, এটি শুধু একটা চিকিৎসা নয়; এটি এ পথে বড় ধরনের পরিবর্তন।

টি মন্তব্য

মন্তব্য বন্ধ

Note: All are Not copyrighted , Some post are collected from internet. || বিঃদ্রঃ সকল পোস্ট বিনোদন প্লাসের নিজস্ব লেখা নয়। কিছু ইন্টারনেট থেকে সংগ্রহীত ।