অনলাইন ইওর হেল্‌থ ডেস্কঃ পানির অপর নাম জীবন,  আর বেঁচে থাকার জন্য এবং দেহের কোষকে সঠিকভাবে কাজ করার জন্য আমাদের প্রতিদিন প্রচুর পানি পান করা উচিত। পানি পানের ক্ষেত্রে নিয়ম হলো শরীরের ওজন যত পাউন্ড, দৈনিক তার অর্ধেক আউন্স পানি পান করা উচিত। ধরা যাক, আপনার ওজন ১৫০ পাউন্ড তাহলে আপনাকে দৈনিক ১৫০-এর অর্ধেক অর্থাৎ ৭৫ আউন্স পানি পান করতে হবে। এক গ্লাস পানি মানে ৮ আউন্স পানি। তাহলে ১৫০ পাউন্ড ওজনের ব্যক্তির দৈনিক সর্বনিম্ন ৮ থেকে ১০ গ্লাস পানি খেতে হবে। শরীরের জন্য প্রয়োজনীয় হলেও সারাদিন আমরা কিন্তু নিয়ম মেনে পানি পান করি না। পিপাসা ছাড়া স্বাদহীন পানি আয়োজন করে পান করার কথা অনেকেই চিন্তাও করি না। কিন্তু জেনে রাখা ভালো, মানুষের দেহের প্রতিটি অংশজুড়েই রয়েছে পানি। যেমন- রক্তে ৮২ ভাগ, ফুসফুসে ৯০ ভাগ, মস্তিষ্কে প্রায় ৯৫ ভাগ অংশেই পানি থাকে। তবে দিনে যথেষ্ট পরিমাণ পানি খাচ্ছেন কিনা তা বোঝার একটি সহজ উপায় হলো, খেয়াল করে দেখুন আপনি তৃষ্ণার্ত কিনা। যদি তৃষ্ণা না অনুভব করেন, তবে বুঝতে হবে আপনার দেহে পানির অভাব নেই।

benefits-of-water-001কিন্তু এবার আরেকটি বিষয়ে মন দিতে হবে। তা হলো, আপনি কি খাবারের মাঝখানে পানি পান করেন? যদি তা করে থাকেন, তাহলে অভ্যাস ত্যাগের প্রয়োজন রয়েছে। কারণ খাওয়ার মাঝখানে পানি পান করলে পাকস্থলীর হজম ক্ষমতা নষ্ট হয়ে যায়।মাইক্রোবায়োটিক কাউন্সিলার সোনালি সাবহেরওয়াল বলেন, অনেক মানুষই খাবারের মাঝখানে পানি খান। মুখে যা খাবার থাকে পানি খেয়ে তা গিলে ফেলা হয়। কিন্তু এ বিষয়টি হজমে সমস্যা করে। পাকস্থলীতে হজমে সহায়তাকারী পাচক রস নিঃসৃত হতে বাধা দেয় পানি। ফলে যে খাবারই খান না কেনো তা সহজে সহায়তা করে। তা ছাড়া মুখে যে খাবার থাকে ভালো করে চাবানোর আগেই পানি দিয়ে গিলে ফেলা হয়।পরীক্ষায় দেখা গেছে, গলায় খাবার আটকে গেছে বা এমনিতেই সামান্য এক চুমুক পানিতে সমস্যা হয় না। কিন্তু এক গ্লাস বা আধা গ্লাস পানি খেয়ে ফেললে তাতে সমস্যা রয়েছে। এখন খাবারের সময় পানি খেলে ঠিক কী ঘটে তা বুঝিয়ে দিয়েছেন সোনালি সাবহেরওয়াল। পানি সরাসরি পাকস্থলীর অভ্যন্তরীন দেওয়ালে চলে যায়। এই দেওয়াল থেকেই খাবার হজমের জন্য পাচক রস উৎপন্ন হয়। কিন্তু পাকস্থলীর দেওয়াল পানি শোষণ করে নেওয়ার কারণে। আবার খাবারের সময় পানি দেহে ইনসুলিনের মাত্রাকেও বাড়িয়ে দেয়। আর রক্তে যত বেশি ইনসুলিন নিঃসৃত হবে, তত বেশি ফ্যাট জমা হওয়ার সম্ভাবনাও বাড়বে।

 

টি মন্তব্য

মন্তব্য বন্ধ

Note: All are Not copyrighted , Some post are collected from internet. || বিঃদ্রঃ সকল পোস্ট বিনোদন প্লাসের নিজস্ব লেখা নয়। কিছু ইন্টারনেট থেকে সংগ্রহীত ।