অনলাইন ইওর হেল্‌থ ডেস্কঃ বিশ্বের হাজার হাজার ব্লাড-ক্যান্সার রোগীর জন্য আশার আলো জাগাচ্ছে ‘আইব্রুটিনিব’ নামের নতুন একটি পিল । যারা লিউকেমিয়া ও লিম্ফোমা জাতীয় দূরারোগ্য ব্লাড ক্যান্সারের চূড়ান্ত পর্যায়ে উপনীত, তাদের চিকিৎসায় এ ওষুধটি। তবে ‘আইব্রুটিনিব’ উৎপাদনকারী বিখ্যাত ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান ‘জ্যানসেন’ বলছে, এ দুটি বিশেষ ধরন ছাড়াও আরও বেশ কয়েক ধরনের ক্যান্সারের চিকিৎসায় কার্যকর ওষুধটি। আইব্রুটিনিব ওষুধের মাসিক একটি কোর্স সম্পন্ন করতে ব্যয় হবে ৪,০০০ ডলার বা বাংলাদেশী মুদ্রায় ৩ লাখ ১৫ হাজার টাকা। খবর দিয়েছে বৃটেনভিত্তিক সংবাদপত্র মিরর। বর্তমানে আইব্রুটিনিব ওষুধটি ‘ইমব্রুভিকা’ নামে বাজারজাত করা হচ্ছে।

যে রোগীরা দূরারোগ্য লিম্ফোসাইটিক লিউকেমিয়া (সিএলএল) বা রিফ্র্যাক্টরি ম্যান্টল সেল লিম্ফোমায় (এমসিএল) ভুগছেন, তাদের চিকিৎসায় এটি ব্যবহৃত হবে। সাম্প্রতিক এক পরিসংখ্যান অনুযায়ী, বৃটেনে প্রতি বছর ২,৮০০ রোগীর দেহে সিএলএল ও ৫০০ রোগীর দেহে এমসিএল রোগের উপস্থিতি শনাক্ত করা হয়। রয়্যাল মার্সডেন হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসক ক্লেয়ার ডিয়ার্ডেন নতুন এ ওষুধটি দূরারোগ্য লিম্ফোটিক লিউকেমিয়া ক্যান্সার চিকিৎসায় পরিবর্তন আনবে এবং তা রোগী ও তাদের পরিবারবর্গের জন্য উৎসাহব্যঞ্জক বলে মন্তব্য করেন। তিনি বলেন, চিকিৎসাবিজ্ঞানের ইতিহাসে কেমোথেরাপি ছাড়া খুব অল্প সংখ্যক চিকিৎসা রয়েছে এই ক্যান্সারের। কিন্তু, সেগুলোরও বিশেষ পার্শ্ব-প্রতিক্রিয়া রয়েছে এবং তা সব রোগীর জন্য উপযোগীও নয়।

টি মন্তব্য

মন্তব্য বন্ধ

Note: All are Not copyrighted , Some post are collected from internet. || বিঃদ্রঃ সকল পোস্ট বিনোদন প্লাসের নিজস্ব লেখা নয়। কিছু ইন্টারনেট থেকে সংগ্রহীত ।