অনলাইন ইওর হেল্‌থ ডেস্কঃ প্রচন্ড  গরম  আবার ঠাণ্ডা  আবহাওয়ার এই বিশেষ সময়ে বেড়ে যায় ভাইরাসের প্রকোপ। একটু অসচেতন হলেই সর্দি, জ্বর, মাথাব্যথা দেখা দেয়। আর শিশুদের ক্ষেত্রে এই গরম  আবার ঠাণ্ডা  আবহাওয়ায় মারাত্নক ভাবে পেয়ে বসে ভাইরাস। রোগ প্রতিরোধ ক্ষমতা বড়দের চেয়ে শিশুদের কম থাকে। তাই তাদের জন্য  এ সময়টা আরও বেশিই গুরুত্বপূর্ণ।

দেখা যায়, শিশু সামান্য সর্দি, জ্বর বা কাশিতে আক্রান্ত হলেই বাবা-মায়ের উৎকণ্ঠার শেষ থাকে না। ডাক্তারের কাছে গিয়ে ব্যবস্থাপত্র নেওয়ারও সময় তাদের নেই । নিজেরাই ডাক্তার বনে গিয়ে ফার্মেসী থেকে বা কাছে থাকা কোনো ট্যাবলেট বা সিরাপ খাইয়ে শিশুর প্রাথমিক চিকিৎসাটা সেরে নেন। এতে শিশুর জ্বর বা কাশি দ্রুত সেরে যায়। ফলে যতবার তার শরীর একটু খারাপ হয়, বাবা-মা ততবার একই কাজ করেন। এসব ক্ষেত্রে দেখা গেছে, শিশুর জ্বর, সর্দি, কাশিতে দ্রুত সেরে ওঠার যে ট্যাবলেট বা সিরাপ বাবা-মা ব্যবহার করছেন তা মূলত প্রাপ্তবয়স্কদের জন্য তৈরি। যেমন ধরুন, কাফ-সিরাপ বা প্যারাসেটামল। এসব ওষুধে ব্যবহৃত উপাদান বড়দের শরীরের জন্য উপযোগী হলেও, ছোটদের জন্য তা ক্ষতিকর। প্রাথমিক অবস্থায় উপকার পাওয়া গেলেও ভবিষ্যতে শিশুর দেহের জন্য এই ওষুধই ভয়াবহ রূপ নেয়। যার জন্য বাবা-মায়ের সামান্য অসচেতনতায় দায়ি। এই ধরনের অভ্যাস যদি আপনার থাকে, তবে অবিলম্বে তা বন্ধ করুন। আপনার অবহেলায় বাচ্চার ক্ষতি কখনোই কাম্য নয়।

বিশেষজ্ঞরা বলছেন, একটি প্যারাসিটামল ট্যাবলেটের অর্ধেকও কোনো শিশুকে খাওয়ালে, তার পার্শ্বপ্রতিক্রিয়া হবে ভয়াবহ। মুম্বইয়ের কোকিলাবেন ধীরুভাই আম্বানি হাসপাতালের শিশুরোগ বিশেষজ্ঞ তনু সিঙ্ঘল বলেন, ‘প্রাপ্তবয়স্কদের ওষুধ আমরা কখনো শিশুদের উপর প্রয়োগ করি না। কারণ প্রাপ্ত বয়স্কদের জন্য তৈরি ওষুধের রাসায়নিক ফর্মুলা বাচ্চাদের রোগ প্রতিরোধ ক্ষমতার সঙ্গে খাপ খায় না। যার ফলে শিশুরা নানা রকম পার্শ্বপ্রতিক্রিয়ার শিকার হয়’। চিকিৎসকরা প্রাপ্তবয়স্কদের ওষুধ অর্ধেক ডোজ পর্যন্তও শিশুদের খাওয়াতে নিষেধ করছেন। বিশিষ্ট শিশুরোগ বিশেষজ্ঞ পিসি অ্যালেকজান্ডারের পরামর্শ অনুযায়ী, শিশুদের কখনো একজন পূর্ণবয়স্কের সঙ্গে তুলনা করা উচিৎ নয়। এতে সাময়িক ভাবে বাচ্চাটি যদি সুস্থ হয়েও যায়, ভবিষ্যতে বিপদের আশঙ্কা থেকে যায়।

টি মন্তব্য

মন্তব্য বন্ধ

Note: All are Not copyrighted , Some post are collected from internet. || বিঃদ্রঃ সকল পোস্ট বিনোদন প্লাসের নিজস্ব লেখা নয়। কিছু ইন্টারনেট থেকে সংগ্রহীত ।