অনলাইন ইওর হেল্‌থ ডেস্কঃ এবার স্মার্টফোনের সঙ্গে ব্যবহারের জন্য মানুষের শ্বাস-প্রশ্বাস পরীক্ষা ডিভাইস নিয়ে আসছে প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান ব্রেথোমিটার। ‘মিন্ট’ নামের ডিভাইসটি মুখে দুর্গন্ধ সৃষ্টিকারী উপাদান খুঁজে বের করার পাশাপাশি শরীরে পানিও পরিমাপ করবে। প্রযুক্তিবিষয়ক সাইট ম্যাশএবলের জানিয়েছে, ডিভাইসটির মধ্যে টানা কয়েক সেকেন্ড শ্বাস ছাড়লেই ব্যবহারকারীর মুখের শ্বাস-প্রশ্বাসে দুর্গন্ধ অথবা সতেজতার ব্যাপারে জানিয়ে দেবে মিন্ট।

breathometer-device-banner

‘মিন্ট’ এ ব্যবহার করা হয়েছে বিশেষ ধরনের সেন্সর। যা মুখে দুর্গন্ধ সৃষ্টিকারী উপাদান যেমন হাইড্রোজেন সালফাইড, হাইড্রোজেন ডিসালফাইড চিহ্নিত করবে।  শরীরে পানিশূন্যতার কারণেও মুখে দুর্গন্ধ তৈরি হতে পারে। তাই সেন্সরটি মুখের মিউকাস বিশ্লেষণ করে শরীরে পানির পরিমাণও চিহ্নিত করবে। ডিভাইসটির প্রোটোটাইপ মুখের সতেজতার পরিমাপ করতে ১২ সেকেন্ড সময় নিলেও নির্মাতা প্রতিষ্ঠানটির এক মুখ্যপাত্র জানিয়েছেন, চূড়ান্ত সংস্করণে এটি ১০ সেকেন্ডের বেশি সময় নেবে না। ব্রেথোমিটারের আইওএস অ্যাপ অ্যাপলের ‘হেলথকিট’-এর সঙ্গে সিনক্রোনাইজ করে কাজ করবে। অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের জন্য সংস্করণটি ব্যবহার করা স্যামসাংয়ের গ্যালাক্সি এস৪, এস৫ এবং নেক্সাস ৫ ডিভাইসের সঙ্গে ব্যবহার করা যাবে।

টি মন্তব্য

মন্তব্য বন্ধ

Note: All are Not copyrighted , Some post are collected from internet. || বিঃদ্রঃ সকল পোস্ট বিনোদন প্লাসের নিজস্ব লেখা নয়। কিছু ইন্টারনেট থেকে সংগ্রহীত ।