অ্যালকোহল  মানুষের স্মরণশক্তিকে মুছে ফেলে

অনলাইন ইওর হেল্‌থ ডেস্কঃ    মস্তিষ্ক বিজ্ঞানীদের মতে, কোলিনসমৃদ্ধ খাদ্য খেলে মেধাশক্তি বাড়ে।প্রতিদিন মস্তিষ্কের জন্য ৪০০-৯০০ মিলিগ্রাম কোলিণ প্রয়োজন। একটি হাঁস বা মুরগির ডিমে ৪০০ মিলিগ্রাম ,ছোট দু’টুকরা মাছ থেকে ১০০ মি.গ্রাম,৪-৫টি যকৃতের টুকরায় ৬০০ মি.গ্রাম কোলিন থাকে। এছাড়াও ফুলকপি,বাঁধাকপি,সয়াবিন,দুধ,বাদাম ইত্যাদি খাদ্যে প্রচুর কোলিন থাকে। বিশেষ করেসয়াবিন নিয়মিত খেলে শেখার,বুঝার ও স্মৃতিশক্তি বৃদ্ধি পায়। বৃদ্ধ বয়সে ভিটামিন-বি এর অভাবে স্মৃতি শক্তি লোপ পায়।ভিটামিন‘বি’ রয়েছে ডাল,শস্যদানা,বাদাম,সবুজ শাক-সবজি,চাল,গম,কলা,গাজর,সামুদ্রিক মাছ ইত্যাদি খাদ্যে। ভিটামিন‘সি’এর অভাবে  বাস্তবের সাথে অনেকাংশে লোপ পায়।ভিটামিন‘সি’ বেশি থাকে আমলকি,পেয়ারা,আমড়া,আম, লেবু,বাতাবিলেবু,জলপাই ইত্যাদি।

মস্তিষ্কের শক্তি বাড়াতে আয়রণের প্রয়োজন।মস্তিষ্কের মধ্যে সবসময় শরীরের রক্তের প্রায় ২০ ভাগ রক্ত চলাচল করে। রক্ত শোধনের জন্য প্রয়োজন অক্সিজেন।রক্তের লাল রঙের উপাদান হিমোগ্লোবিন হলো অক্সিজেন এর বাহক। আয়রণ হচ্ছে হিমোগ্লোবিনের প্রধান সৃষ্টিকারী।মস্তিষ্কে অক্সিজেনের অভাব হলে মনোযোগ ও নতুন কিছু বুঝা বা শেখার আগ্রহ কমে যায় এবং মনের চঞ্চল ভাবটাও নষ্ট হয়। কথাবর্তায় আদব-কায়দা হ্রাস পায়।আয়রণ বেশি থাকে কচুশাক,লালশাক,পালংশাক,কলা,নটেশাক,মুলাশাক,বরই, তরমুজ,বরবটি,গুড় ইত্যাদি খাদ্যে।এসব আয়রণসমৃদ্ধি খাবারের সাথে ভিটামিন সি জাতীয় খাবার খেলে সহজেই হজম হয়। বোরন ও জিংক স্মৃতিশক্তি ও মনোযোগবৃদ্ধিতে সাহায্য করে।

13brainfoodsআপেল,আঙ্গুর,ডাব,টমেটো,গম,দুধ এসব খাদ্যে বোরন ও জিংক থাকে।১০ বছর বয়সের মধ্যে শিশুদের পুষ্টিকর খাদ্য খাওয়ালে স্মরণশক্তি বাড়ে।গর্ভবতী মহিলারা কোলিনসমৃদ্ধ ও পুষ্টিকর খাদ্য খেলে গর্ভের শিশু মস্তিষ্কের  গঠণের সময় স্মরণশক্তি ও বুদ্ধি বৃদ্ধির উপাদান সৃষ্টি হয়। বয়স্কদের জন্য মাল্টিভিটামিন ট্যাবলেট খাওয়ার পরামর্শ দিয়েছেন বিষেশজ্ঞরা।তেল,চর্বি,ঘি জাতীয় খাদ্য উপাদান রক্তের সাথে মিশে গিয়ে মস্তিষ্কের অত্যন্ত সূক্ষবাহী নালীগুলোর মধ্য দিয়ে রক্ত চলাচল ব্যাহত করে।খাবারে মিশ্রিত কৃত্রিম রাসায়নিক পর্দাথও মস্তিষ্কের এর জন্য ক্ষতিকর।অ্যালকোহল জাতীয় পর্দাথ মানুষের স্মরণশক্তিকে মুছে ফেলে।মস্তিষ্কের প্রোটিন তৈরির সময় অ্যালকোহল বাধা দেয়।ফলে নতুন স্নায়ুকোষ জন্মাবার সম্ভাবনা চিরদিনের জন্যই বন্ধ হয়ে যায়। ঘুমের ওষুধ স্মরণশক্তি হ্রাস করে।

টি মন্তব্য

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

*

Note: All are Not copyrighted , Some post are collected from internet. || বিঃদ্রঃ সকল পোস্ট বিনোদন প্লাসের নিজস্ব লেখা নয়। কিছু ইন্টারনেট থেকে সংগ্রহীত ।