অনলাইন ইওর হেল্‌থ ডেস্কঃ ব্রোকলি আমাদের দেশে একটি নতুন সবজী । দেখতে অনেকটা ফুলকপির মতো তবে এর বর্ণ সবুজ বলে একে সবুজ ফুলকপি বলে থাকে। শুধু নামেই সাদৃশ্য এটি অন্য সব ফুলকপির চেয়ে পুষ্টি গুনে অত্যন্ত সম্মৃদ্ধ। চাইনিজ খাবারের ব্যবহৃত অন্যতম প্রধান উপকরণ এই সবজী । চমৎকার এই সবজীটি এখন বাংলাদেশেই চাষ হচ্ছে। ব্রোকলি বা সবুজ ফুলকপি।  এতে প্রচুর পরিমাণ ভিটামিন ‘কে’ রক্তজমাট বাঁধতে,প্রোথ্রোমবিন,হাড়ের টিসু প্রোটিন গঠন এবং অতিরিক্ত গ্লুকোজকে গ্লাইকোজেনে রূপান্তর করে যকৃতে জমা রাখে।ব্রোকলির ভিটামিন ‘কে’ ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে।  দিনে একজন পূর্ণবয়স্ক মানুষের দৈনিক ৬৫-৮০মাইক্রোগ্রাম  ভিটামিন ‘কে’ প্রয়োজন। শিশুদের প্রয়োজন ২০-৩০ মাইক্রোগ্রাম। ব্রোকলিতে বিদ্যমান ক্রোমিয়াম ডায়বেটিসক নিয়ন্ত্রণ করে। কারণ ক্রোমিয়ামের অভাবে ইনসুলিনের ঘাটতি হয়। দেহে র্দীঘদিন ক্রোমিয়ামের অভাব থাকলে বিভিন্ন রকম শারীরিক সমস্যা দেখা দেয়। ক্রোমিয়াম লিপিড মেটাবলিজমে সহায়তা করে। পূর্ণবয়স্ক মানুষের দৈনিক ২৫-৩৫ মাইক্রোগ্রাম ক্রোমিয়ামের প্রয়োজন হয়। শিশুদের দৈনিক প্রয়োজন ৫-১৫ মাইক্রোগ্রাম।

১০০ গ্রাম খাদ্যোপযোগী ব্রোকলিতে পুষ্টি উপাদান থাকে-জলীয় অংশ ৯২.৯ গ্রাম,আমিষ ১.৪ গ্রাম,শর্করা ৩.৮ গ্রাম,ক্যালসিয়াম ২৪ মিলিগ্রাম,আয়রণ ০.৪ মিলি গ্রাম,ক্রোমিয়াম ১১ মাইক্রোগ্রাম,ভিটামিন সি ১৫ মিলিগ্রাম ও খাদ্যশক্তি ২১ কিলোক্যালোরি। তবে এই পুষ্টিমান ব্রোকলির জাত ও উৎপাদনের স্থানের ওপর নির্ভর করে।

টি মন্তব্য

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

*

Note: All are Not copyrighted , Some post are collected from internet. || বিঃদ্রঃ সকল পোস্ট বিনোদন প্লাসের নিজস্ব লেখা নয়। কিছু ইন্টারনেট থেকে সংগ্রহীত ।