কৃষিবিদ ফরহাদ আহাম্মেদ: প্রচন্ড গরমে ঠান্ডা কোমল পানীয় দেহমনে প্রশান্তি আনে কিন্তু  সকল কোমল পানীয় যেমন- পেপসি, কোকাকোলা,আরসিকোলা,ইউরোকোলা, সেভেন আপ, স্প্রাইট, ফিজাাপ,আপরটেন,সানক্রেস্ট ইত্যাদি স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। গবেষণায় দেখাগেছে কোমল পানীয়তে কোন পুষ্টি উপাদান তো নেইই বরং দেহের জন্য ভয়াবহ ক্ষতিকর কিছু রাসায়নিক উপাদান রয়েছে। আমেরিকা,মালয়েশিয়া,জাম্বিয়া,সিঙ্গাপুরসহ বেম কিছু দেশের গবেষণার রির্পোটে বলা হয়েছে যে,নিয়মিত কোমল পানীয় পানে দাঁতের,হাড়ে,পেশির লিভারের জটিল রোগ হয়। সবচেয়ে বেশি ক্ষতি হয় শিশু-কিশোরদের।

2কোমল পানীয়ের অন্যতম উপাদান হচ্ছে ক্যাফেইন। ক্যাফেইন একটি আসক্তির মাদক,যা কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রকে উত্তেজিত করে। ইহা দেহকে কৃত্রিম ভাবে উত্তেজিত করে। হৃদস্পন্দন বৃদ্ধি করে,সাময়িক বুদ্ধিবৃত্তি বাড়ায় এবং  অবসন্ন ভাব বা ক্লান্তি শ্রান্তি দূর করে। অত্যাধিক ক্যাফেইন গ্রহণের ফলে বর্ধিত হারে মুত্রাশয় পাকস্থলীর ক্যান্সার এবং উচ্চ রক্তচাপ দেখা দেয়। এটি শিশুদের মধ্যে জন্ম বৈকল্য সৃষ্টি করে। ডায়বেটিসের কারণ এবং পাকস্থলীর দেয়ালের ক্ষতি করে। মার্কিন যুক্তরাষ্ট্রের এক সমীক্ষায় বলা হয়েছে-শারীরিক কঠোর পরিশ্রমের পর কোমল পানীয় পান করলে ক্যালসিয়াম ও পটাসিয়ামের অভাব ঘটতে পারে। গবেষকরা বলেন, অধিকাংশ কোমল পানীয় ফসফরা,ক্যালসিয়াম দ্রুত হাড়ের ক্ষতি  করে। কৃত্রিম মিষ্টিকারক হিসেবে কোমল পানীয়তে এসপারটেম,এসিসালফেম ও স্যাকারিন ব্যবহার করা হয়। এগুলো স্মৃতি বিনষ্ট,মৃগীর খিচুনি,বমিভাব,ডায়রিয়া,অস্পষ্ট দৃষ্টি,মস্তিষ্কের ক্যান্সার, মুত্রাশয়ের ক্যানসার সৃষ্টির সম্ভাবনা রয়েছে। এসব গ্রহণে লিভার সিরোসিসের মত জটিল রোগ হতে পারে।

কৃষিবিদ ফরহাদ আহাম্মেদ

কৃষি প্রাবন্ধিক ও কলেজ শিক্ষক

সহকারী অধ্যাপক, কৃষি শিক্ষা

শহীদ জিয়া মহিলা কলেজ, ভূঞাপুর, টাঙ্গাইল

 প্রতিবেদন সহকারীঃ  সীমা আক্তার মেঘলা

International Report:

Soft Drinks and Disease

http://www.webmd.com/diet/can-soft-drinks-be-healthy

http://www.webmd.com/diet/sodas-and-your-health-risks-debated

http://www.medicaldaily.com/pulse/soft-drink-dangers-8-ways-soda-negatively-affects-your-health-319054

http://www.bibliotecapleyades.net/ciencia/ciencia_industryweapons142.htm

টি মন্তব্য

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

*

Note: All are Not copyrighted , Some post are collected from internet. || বিঃদ্রঃ সকল পোস্ট বিনোদন প্লাসের নিজস্ব লেখা নয়। কিছু ইন্টারনেট থেকে সংগ্রহীত ।