অধ্যাপক ডাঃ এম আলমগীর চৌধুরীঃ  প্রায়ই রোগীরা বলে, মনে হয় গলায় কিছু আটকে আছে বা গলায় অসুবিধা হয়। বিশেষ করে মহিলাদের এধরনের উপসর্গ বেশী দেখা যায়, এর কারণ জানা যায় নাই । এ ধরনের রোগীদের কারো কারো গলায় ক্যান্সার হয়েছে এরকম মনে হয়। তাতে রোগী আরো হতাশ ও দুশ্চিন্তাগ্রস্থ হয়ে পড়ে। রোগীর পরীক্ষা নিরীক্ষা করে কোন রোগ পাওয়া যায় না। মানসিক চিন্তার জন্য এমনটি হয় বলে এটাকে গ্লোবাস হিস্টিরিকাস বা গ্লোবাস ফ্যারিনজিয়াস ও বলে।

রোগের উপসর্গঃ প্রধান উপসর্গ হলো রোগী তার গলায় সবসময় কিছু আটকে আছে মনে করে। ঢোক গিলতে লালা আটকে যায় মনে হয়। সাধারণত কোন কিছু খেতে কোনো অসুবিধা হয় না। অর্থাৎ রোগীর লালা গিলতে অসুবিধা হয়, তবে কিছু খেতে বা পানি পান করতে কোনো অসুবিধা হয় না। এ রোগের সবচেয়ে বড় অসুবিধা হলো রোগী মনে করে, তার কোন বড় ধরণের অসুখ বা ক্যান্সার হয়েছে। অনেক সময় যাদের পাকস্থলী থেকে এসিড খাদ্যনালীর উপরে উঠে আসে তাদেরও এ রোগের সমস্যা হতে পারে।

পরীক্ষা – নিরীক্ষাঃ  নাক, কান, গলা বিশেষজ্ঞ হিসেবে গলার ভিতর বিশেষ করে আয়নার সাহায্যে দেখতে হবে। এ পরীক্ষা করে গলায় ক্যান্সার আছে কিনা তা দেখা যায়। যদি প্রয়োজন হয় তবে অন্যান্য পরীক্ষা করা যায়। যেমন- ফাইবার অপটিক ল্যারিংগোসকপি যার মাধ্যমে টিভি মনিটরে গলার ভিতর সব দেখা যায়।

চিকিৎসাঃ যখন নাক, কান, গলা পরীক্ষা করে কোন কিছু পাওয়া না যায়, তখন রোগীকে আশ্বাস দেয়া হয় গলায় কোন খারাপ কিছু বা ক্যান্সার নেই। এতেই অনেক রোগী ভালো হয়ে যায়। এছাড়া যারা বেশি টেনশনে ভোগে তাদের টেনশন কমানোর ঔষধ দেয়া হয়। তাছাড়া যাদের এসিড বা আলসারের অসুবিধা আছে তাদের প্রয়োজনীয় ঔষধ দেয়া হয়।

উপসংহারঃ গলায় সবসময় কিছু আটকে থাকলে ক্যান্সার হয়েছে এটা ভাবার কোন কারণ নেই, ক্যান্সারে কোন কিছু খেতে গেলে তা আটকিয়ে যায়। এছাড়াও গলার স্বর পরিবর্তন বা গলায় ব্যথা হতে পারে। গলার গ্ল্যান্ড ফুলে যেতে পারে। গলায় যেকোন অসুবিধা বা সমস্যার জন্য আপনার নিকটস্থ নাক, কান ও গলা বিশেষজ্ঞের পরামর্শ নিন।

অধ্যাপক ডাঃ এম আলমগীর চৌধুরী

এমবিবিএস, ডিএলও, এমএস (ইএনটি), এফআইসিএস, গোল্ড মেডালিষ্ট (এবিআই – ইউএসএ)

ভিজিটিং ফেলো (ইউএসএ, কানাডা, সিঙ্গাপুর, হংকং এন্ড ইন্ডিয়া)

 

টি মন্তব্য

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

*

Note: All are Not copyrighted , Some post are collected from internet. || বিঃদ্রঃ সকল পোস্ট বিনোদন প্লাসের নিজস্ব লেখা নয়। কিছু ইন্টারনেট থেকে সংগ্রহীত ।