অনলাইন ইওর হেল্‌থ ডেস্কঃ আপেল একটি সুস্বাদু ফল। আপেল খেলে পেটও ভরে বলে হালকা নাস্তা হিসেবে আপেলের জুড়ি নেই। চোখ ধাঁধানো রঙ এর কারণে ছোটদেরও বেশ পছন্দ আপেল।  আসুন এবার জেনে নেয়া যাক প্রতিদিন আপেল খাওয়ার উপকারীতা সম্পর্কে। গবেষণায় দেখা গেছে যে প্রতিদিন আপেল খেলে ত্বক ত্বক ভালো থাকে। হজম ক্ষমতা বাড়ে প্রতিদিন আপেল খেলে হজমের জন্য উপকারী ব্যাকটেরিয়া তৈরী হয় পেটে যার ফলে হজম শক্তি বাড়ে। আপেলে আছে পর্যাপ্ত পরিমাণে বোরন যা হাড়কে শক্ত রাখতে সাহায্য করে।  প্রতিদিন আপেল খেলে বয়সজনিত জটিল অ্যালঝেইমার্স রোগ প্রতিরোধ করা সম্ভব হয়। আপেলে আছে প্রচুর পরিমানে পানি যা তৃষ্ণা ও পানিশুন্যতা দূর করে এবং শরীরকে ঠান্ডা রাখতে সহায়তা করে।  আপেলে পেকটিন নামের একটি উপাদান থাকে। পেকটিন ইনসুলিনের পরিমাণ ঠিক রেখে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে।

আপেল ব্রেস্ট ক্যান্সার প্রতিরোধে সহায়তা করে । আপেলের মধ্যে পেকটিন জাতীয় একটি উপাদান থাকে যা শরীরকে কোলন ক্যান্সার থেকে দূরে রাখে। ফুসফুসের ক্যান্সার ও লিভার ক্যান্সার প্রতিরোধেও আপেলের ভূমিকা আছে। মহিলাদের যৌণ আবেদন বাড়াবে মহিলারা প্রতিদিন একটা করে আপেল খেলে তাদের যৌণ ক্ষমতা বেড়ে যায়। আপেলে পলিফেনলস এবং অ্যান্টি অক্সিডেন্ট আছে যা জননেন্দ্রিয়র মধ্যে রক্ত প্রবাহকে উত্তেজিত করে তোলে। যেখানে মহিলাদের মধ্যে অবস্থিত স্বাভাবিক যৌণ ক্ষমতা এবং সেটার সঙ্গে সংশ্লিষ্ট বিভিন্ন প্রশ্নের উত্তর পাওয়া গেছে। গবেষকরা দেখেছেন, যে মহিলারা দিনে একটা থেকে দুটো আপেল খান তাদের যৌণ ক্ষমতা খুবই ভালো থাকে। আপেলের মধ্যে প্লরিডজিন বা ফিটোএস্ট্রাজেন থাকে। এই উপদানটি এসট্রাডিওলের সমতুল্য। এসট্রাডিওল হচ্ছে মহিলাদের দেহে উপস্থিত সেক্স হরমোন,যা মহিলাদের যৌণ ক্ষমতা বাড়িয়ে দেয়। আপেলে রয়েছে ফাইটোনিউট্রিয়েন্ট উপাদানসমূহ, যা হার্টের স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী। প্রতিদিন গড়ে ৩টি আপেল খেলে ওজন নিয়ন্ত্রণে রাখা বেশ সহজ হয়।  আপেলের রস দাঁতের জন্য ক্ষতিকর ব্যাকটেরিয়া ধ্বংস করে। ফলে দাঁত ভালো থাকে।

 

টি মন্তব্য

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

*

Note: All are Not copyrighted , Some post are collected from internet. || বিঃদ্রঃ সকল পোস্ট বিনোদন প্লাসের নিজস্ব লেখা নয়। কিছু ইন্টারনেট থেকে সংগ্রহীত ।