অনলাইন ইওর হেল্‌থ ডেস্কঃ বৃষ্টির দিনে বাদাম অনেকেই পছন্দ করেন। শুধু বৃষ্টির দিনে নয় প্রতিদিনই নিয়মিত বাদাম খাওয়া উচিত। কারন বাদাম খুবই পুষ্টিসমৃদ্ধ এবং হৃদরোগ ও মস্তিষ্কের জন্য উপকারী্।অনেকেরই ধারণা বাদাম খেলে হৃদপিন্ডের ক্ষতি হয় ও কোলেস্টেরল বাড়ে বাদামের চর্বির জন্য।বাদামের চর্বিই হৃদপিন্ডের জন্য উপকারী। বাদামের চর্বির ৫০ শতাংশ হলো মনোআনস্যাচুরেটেড ফ্যাট।মনোআনস্যাচুরেটেড ফ্যাট খেলে হৃদপিন্ডের ক্ষতিকর এলডিএল মান কমে এবং বাড়ে হৃদপিন্ডে উপকারী এইচডিএল।র্হার্ভাড স্কুল অব পাবলিক হেলথ দশবছর গবেষণার পর দেখেছে,যে সব মহিরা প্রতি দিন অন্তত ৫ আউন্স বাদাম খেয়েছেন।যারা বাদাম খাননি তাদের তুলনায় করোনারি হৃদরোগে ৬৫% কম ভুগছেন। ৩০ গ্রাম  বাদামে আছে প্রতিদিন দেহের চাহিদার ১০% ফলিক এসিড।এটা হৃদপিন্ডের জন্য উপকারী।বাদামকে কুচি কুচি করে বেটে নরম পেষ্ট তৈরি করা হয়,একে বলে পীনাট বাটার।এটা দেহে শক্তি যোগায়।গবেষণায় দেখাগেছে ফল ও সবজির সব গুণাগুণ বাদামে আছে,যা দেহের কোলেস্টেরল রুখতে সাহায্য করে।

বাদামে আছে ভিটামিন ই। এটা একটি শক্তিশালী-এন্টি অক্সিডেন্ট। বাদামের এই ভিটামিন ই এরজিমারস রোগকে বিলম্বিত করে কিংবা প্রতিরোধ করে।  ইউএস  ন্যাশনাল ইনস্টিটিউট অব স্টাডি এর গবেষকরা  দেখেন যে,বয়স বাড়ার সঙ্গে সঙ্গে মস্তিষ্কে  যে ক্ষতি হয় ভিটামিন ই এর এন্টি অক্সিডেন্ট তা প্রতিরোধ করে।তবে বিজ্ঞানীরা ভিটামিন ই এর পরিপূরক গ্রহণ করতে নিষেধ করেছেন।নিয়মিত অল্প পরিমান বাদাম খেলে মস্তিষ্ক সুস্থ থাকে।মস্তিষ্কের কর্ম ক্ষমতা বাড়ে।চিনা বাদাম সহ সব বাদামেই প্রচুর প্রোটিন আছে ।১০০ গ্রাম ডিমের চেয়ে ১০০ গ্রাম বাদামে অনেক বেশি প্রোটিন থাকে।এই প্রোটিন খাদ্যশস্য এবং ডালের প্রোটিন অপেক্ষা উৎকৃষ্টতর।তবে মাছ,মাংস ডিম ও দুধের প্রোটিন অপেক্ষা নিকৃষ্টতর। তাই এগুলো অভাব শুধু চিনা বাদাম দিয়ে পূরণ করা যায় না।বাদাম তেল সরিষা তেলের চাইতে ভাল এবং বিভিন্ন রান্নার কাজে ব্যবহার করা যায়।চিনাবাদামে ভিটামিন‘এ’ ছাড়া সব পুষ্টি উপাদান উল্লেখযোগ্য পরিমাণে আছে।সকল ফল,শাক-সবজি ও খাদ্যের চেয়ে বেশি খাদ্যশক্তি আছে।  অধিকাংশ ফল ও শাক-সবজির চেয়ে ক্যালসিয়ামের পরিমাণ বেশি।ফসফরাসের পরিমাণ সব ফলওশাক-সবজির চেয়ে বেশি।ভিটামিন‘ই’ আছে যা অধিকাংশ খাদ্যদ্রব্যে ভিটামিন‘ই’ থাকে না।

 

টি মন্তব্য

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

*

Note: All are Not copyrighted , Some post are collected from internet. || বিঃদ্রঃ সকল পোস্ট বিনোদন প্লাসের নিজস্ব লেখা নয়। কিছু ইন্টারনেট থেকে সংগ্রহীত ।