সমস্যা: প্রশ্ন করেছেন নওগা থেকে শাহসুলতান, বয়স (২৭), তিনি লিখেছেন  যে পূর্বে তিনি ধুমপানে আসক্ত ছিলেন এবং এক সময় ধুমপান করা ছেড়ে দেন। তখন থেকে মাঝে মধ্যে তার মাথা ব্যাথা অনুভূত হয়। ঘুম থেকে উঠে যে কোন কাজে মাথা ব্যাথার ভাব তীব্রতর হয় এবং ক্লান্তির রেশ কাটেনা কিছু দিন পর ধুমপান শুরু করলে তার সমস্যা গুলো কমে আসে। তিনি জানতে চেয়েছেন এটা কি তার কোন মানসিক সমস্যা ? না কি কোন শরির বৃত্তিও ব্যাপার ?

উত্তর দিয়েছেনঃ  ডাঃ জিল্লুর কামাল

এমবিবিএস,ডিপিএম,এমএসসি(মনোবিজ্ঞান)Zillur kamal pp (1)

প্রাক্তন সহকারি অধ্যাপক,

জাতীয় মানসিক স্বাস্থ্য ইন্সটিটিউট, শেরে বাংলা নগর, ঢাকা।

উত্তরঃ সিগারেটেরে নেশা একটা মানসকি ব্যাপার হলওে এর একটা শারীরিক ভিত্তি  আছে। আপনার সমস্যাটাকে বলা যায় একটা মনোদৈহিক। সিগারেটে আসক্ত ব্যক্তি সিগারেট ছেড়ে দিলে তার মধ্যে নানা ধরণরে মনো-দৈহিক প্রতিক্রিয়া দেখা দেয়, মাথাব্যথা এবং ক্লান্তি বোধ করা তাদরে অন্যতম। এ উপর্সগগুলো কাটয়িে উঠতে সময় লাগবে। আপনি আপাততঃ কয়েকটা বিষয় অভ্যাস করুন- চা কফি খাওয়ার অভ্যাস থাকলে বাদ দিন, র্পযাপ্ত শারীরিক ব্যায়াম করুন, প্রচুর ঘুমান, মাথা ব্যথা অসহ্য হলে মাঝে মাঝে দুএকটা প্যারাসিটামল খেতে পারেন।

টি মন্তব্য

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

*

Note: All are Not copyrighted , Some post are collected from internet. || বিঃদ্রঃ সকল পোস্ট বিনোদন প্লাসের নিজস্ব লেখা নয়। কিছু ইন্টারনেট থেকে সংগ্রহীত ।