অনলাইন ইওর হেল্‌থ ডেস্কঃ আজ ২ এপ্রিল বিশ্ব অটিজম সচেতনতা দিবস।  এ বছর অষ্টমবারের মতো দিবসটি পালিত হচ্ছে। জাতিসংঘ ও এর সদস্য রাষ্ট্রসমূহ অত্যন্ত গুরুত্বের সাথে দিবসটি পালন করছে। এ উপলক্ষে বাংলাদেশে সরকারি ও বেসরকারি পর্যায়ে নানা কর্মসূচি পালন করা হবে। বিশ্ব অটিজম দিবসে এবারের প্রতিপাদ্য ‘অটিজম সচেতনতা থেকে সক্রিয়তা, একীভ’ত সমাজ গঠনে শুভ বারতা’। এ দিবস উপলক্ষে বাংলাদেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী পৃথক পৃথক বাণী দিয়েছেন।

সমাজকল্যাণ মন্ত্রণালয় এ উপলক্ষে আজ সকাল সাড়ে ৯টায় রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অনুষ্ঠান উদ্বোধন করবেন। স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম অনুষ্ঠানে বিশেষ অতিথি এবং সমাজকল্যাণ মন্ত্রী মহসিন আলী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন। এছাড়া রাজধানীর গুরুত্বপূর্ণ ভবনসমূহে নীল বাতি প্রজ্জ্বলন করা হবে। সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে ঢাকার বাইরের জেলাগুলোতে জেলা প্রশাসন ও অটিজম নিয়ে কর্মরত স্থানীয় বেসরকারি উন্নয়ন সংস্থাসমূহ এদিন শোভাযাত্রা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করবে। অটিস্টিকদের প্রতি সমবেদনা জানাতে এসব অফিস ভবনে তিন দিনব্যাপি নীল বাতি জ্বালানো হবে বলেও মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে নির্দেশ দেয়া হয়।

বিশ্ব অটিজম সচেতনতা দিবস উদযাপনে জাতিসংঘ ২ এপ্রিল দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি পালন করবে। বাংলাদেশ ও কাতার স্থায়ী মিশন এবং অটিজম গবেষণা প্রতিষ্ঠান ‘অটিজম স্পিকস’ এর যৌথ উদ্যোগে দুটি প্যানেল আলোচনা অনুষ্ঠিত হবে। জাতিসংঘের মহাসচিব বান কী-মুন এবং কম্যুনিকেশন ও পাবলিক ইনফরমেশন বিষয়ক আন্ডার সেক্রেটারী জেনারেল ক্রিস্টিনা গালাচ ‘কর্মসংস্থান : অটিজম সুবিধা’ শীর্ষক আলোচনা পর্বের উদ্বোধনী সেশনে বক্তব্য রাখবেন।

বাংলাদেশের অটিজম বিষয়ক জাতীয় পরামর্শক কমিটির চেয়ারম্যান ও অটিজম বিশেষজ্ঞ সায়মা ওয়াজেদ হোসেন ‘বিশ্ব অটিজম সম্প্রদায়ের জন্য বিজ্ঞান, সহযোগিতা ও উত্তর’ বিষয়ক আলোচনা পর্বে বক্তব্য দেবেন। এ উপলক্ষে বাংলাদেশের গণমাধ্যমে সচেতনতা বৃদ্ধিমূলক, প্রামাণ্য অনুষ্ঠান ইত্যাদি প্রকাশ ও প্রচার করা হবে। এছাড়াও সোসাইটি ফর দ্য ওয়েলফেয়ার অব অটিস্টিক চিলড্রেন (এসডব্লিউএসি), অটিজম ওয়েলফেয়ার ফাউন্ডেশন, প্যারেন্টস ফোরাম ফর ডিফারেন্টলি এ্যাবলড চিলড্রেন, ক্রিয়েটিভ সোসাইটি ফর চিলড্রেন উইথ অটিজম এ দিবস উপলক্ষে নিজ নিজ কার্যালয়ে বিভিন্ন কর্মসূচি পালন করবে। ১৯৮৯ সালের ৯ সেপ্টেম্বর থেকে বিশ্ব অটিজম সচেতনতা দিবস পালিত হয়ে আসছে। ২০০৭ সালের ১৮ ডিসেম্বর জাতিসংঘের সাধারণ সভার ৬২/১৩৯ রেজুলেশনে বিশ্ব অটিজম সচেতনতা দিবস অন্তর্ভূক্ত করা হয়। কাতারের প্রস্তাবে এবং সদস্য রাষ্ট্রসমূহের সমর্থনে জাতিসংঘ এটি অনুমোদন করে। এই রেজুলেশনে ২ এপ্রিলকে বিশ্ব অটিজম সচেতনতা দিবস হিসেবে প্রতিষ্ঠিত করা হয়।

 

টি মন্তব্য

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

*

Note: All are Not copyrighted , Some post are collected from internet. || বিঃদ্রঃ সকল পোস্ট বিনোদন প্লাসের নিজস্ব লেখা নয়। কিছু ইন্টারনেট থেকে সংগ্রহীত ।