অনলাইন ইওর হেল্‌থ ডেস্কঃ  মুখে সাধারনত হারপিস ভাইরাসের সংক্রমণ ঘটে। হারপিস সিমপ্লেক্স ভাইরাস প্রধানত লালা এবং শরীরের অন্যান্য নিঃসৃত রসের মাধ্যমে মুখে সংক্রমিত হয়ে থাকে। হারপিস সিমপ্লেক্স ভাইরাস দিয়ে প্রাথমিক সংক্রমণের ক্ষেত্রে মাড়ি ও ঠোঁটে ইনফেকশন দেখা দিতে পারে যা জিনজাইভো স্টোমাটাইটিস নামে পরিচিত।

শিশুদের ক্ষেত্রে মাড়িতে এ অবস্থার সৃষ্টি হলে মনে হতে পারে যে তাদের দাঁত উঠছে। বারবার হারপিস সিমপ্লেক্স ভাইরাস সংক্রমনের কারণে ঠোঁটে ফুসকুড়ি হতে পারে এবং প্রদাহ দেখা দিতে পারে যা চিলাইটিস নামে পরিচিত। সাধারনত এ অবস্থাটি জ্বরঠোসা নামে অধিক পরিচিত। তবে সিফিলিসের কারণেও ঠোটে ঘা দেখা দিতে পারে। প্রজনন অঙ্গের বাইরে সবচেয়ে বেশি সিফিলিসের লক্ষন দেখা যায় পুরুষের ওপরের ঠোঁটে এবং মহিলাদের নিচের ঠোঁটে । এ সময়  ঠোটে ক্ষত দেখা দিতে পারে। হারপিস সিমপ্লেক্স ভাইরাস টাইপ-১ সাধারনত ঠোঁটকে আক্রান্ত করে যা কোল্ড সোর নামে পরিচিত। হারপিস সিমপ্লেক্স ভাইরাসের মাধ্যমে ফ্যারিনজাইটিস, গলাব্যথাসহ আলসর হতে পারে। হিউম্যান প্যাপিওলোমা ভাইরাস মুখের অভ্যন্তরে জেনিটাল ওয়ার্টস বা গোটার সৃষ্টি করে থাকে। মুখের অভ্যন্তরে আলসার যদি দীর্ঘস্থায়ী হয় তবে সে ক্ষেত্রে দেখে নেয়া ভালো যে আলসারটি ভাইরাসজনিত কিনা কারণ সাইটোমেগালো ভাইরাসের কারণে আলসার হলে তা সাধারনত দীর্ঘস্থায়ী হয়ে থাকে। এপস্টেন বার ভাইরাসের কারনে জিহ্বায় হেয়ারি লিউকোপ্লাকিয়া নামক সমস্যা দেখা দিতে পারে।

জিহ্বায় অবস্থানরত প্যাপিলাগুলো চুলের রঙের মতো কালো বর্ন ধারন করে এবং ধীরে ধীরে পরিস্থিতির অবনতি হয়ে থাকে। হেয়ারি লিউকোপ্লাকিয়া জিহ্বায় পাওয়া গেলে একজন রোগীর অবৈধ যৌন সম্পর্কের ইতিহাস থাকলে অবশ্যইদেখে নিতে হবে রোগীর শরীরে ঐ ওঠ ভাইরাস ইছে কিনা, ওরাল লাইকেন প্ল্যানাসের সঙ্গে ক্রনিক লিভার রোগের যোগসূত্র বিশেষ করে হেপাটাইটিস-সি ভাইরাসের সম্পর্ক থাকতে পারে। বিশেষ করে ক্ষতযুক্ত ওরাল লাইকেন প্ল্যানানের ক্ষেত্রে বায়োপসি করার পূর্বে হেপাটাইটিস-সি ভাইরাস আছে কিনা দেখে নেয়া ভালো। এছাড়া লিভারের কোনো সমস্যা আছে কিনা তাও দেখতে হবে। তাই আপনার মুখের আলসার যদি ভাইরাসজনিত হয়ে থাকে তাহলে  যথাযথ চিকিৎসা গ্রহণ করতে হবে ।

টি মন্তব্য

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

*

Note: All are Not copyrighted , Some post are collected from internet. || বিঃদ্রঃ সকল পোস্ট বিনোদন প্লাসের নিজস্ব লেখা নয়। কিছু ইন্টারনেট থেকে সংগ্রহীত ।