অধ্যাপক ডা. এস.এম.এ এরফান:  এনাল ফিসার এমন একাটা রোগ যার কথা সহজে সবাইকে বলা যায় না, এমনকি সব ডাক্তারকেও অথবা রোগী সারাক্ষণ রোগের যন্ত্রণায় কাহিল থাকে। এনাল ফিসার বা গেজ  হচ্ছে পায়ূপথের একটি রোগ। এই রোগে পায়ূপথের একটি অংশ ছিড়ে যায়। ফলে পায়খানা করায় তীব্র ব্যাথা শুরু হয়। আর এই ব্যাথা থাকে দুই/তিন ঘন্টা অনেক সময় সব সময়ই ব্যাথা করতে থাকে। আর মলের সাথে যায় টাটকা রক্ত। এই ব্যাথার  কারণে রোগী মলত্যাগ করতে ভয় পায় ফলে মল আরও কঠিন হয়। ফলে পরবর্তী মলত্যাগের সময় আরও বেশী ব্যাথা হয়। এর ফলে চক্রাকারে এই প্রক্রিয়া চলে রোগীর জীবন দুর্বিষহ করে তুলে। রোগ ক্রমান্বয়ে আরও জটিল হয়। রোগী সংকোচ বশত কাউকে বলতে পারে না আবার সহ্যও করতে পারে না। পরবর্তীতে ক্রমান্বয়ে মলত্যাগ একদম শরু হয় যায়।

এই সব রোগীদের আশ্বস্ত করতে চাই যে, এই রোগ নিয়ে জীবনকে দুর্বিষহ করার প্রয়োজন নেই। আমরা অতি সহজে এই রোগের চিকিৎসা করছি। স্থানীয় ভাবে কিছু ঔষধ প্রয়োগ করে বা অতি সাধারন একটি অপারেশন করে এই রোগ সম্পূর্ণভাবে সারিয়ে তোলা সম্ভব। এই জন্য এমনকি হাসপাতালেও থাকার প্রয়োজন নেই।আমার করা শত শত রোগী অপারেশন পর। অনেকের ১০/১২ বছর হয়ে গেছ। এ পর্যন্ত কোনই অসুবিধা হয় না। সম্পূর্ন ভাবে স্বাভাবিক জীবন যাপন করছে। তাই বলি রোগকে লালন না করে গোড়াতেই নির্মুল করুন। সুন্দর জীবন যাপন করুন।

অধ্যাপক ডা. এস, এম. এ এরফান

 কোলোরেক্টাল, হেপাটোবিলিয়ারী ও জেনারেল সার্জন

বিভাগীয় প্রধান, সার্জারী বিভাগ

এম.এইচ সমরিতা মেডিকেল কলেজ হাসপাতাল

টি মন্তব্য

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

*

Note: All are Not copyrighted , Some post are collected from internet. || বিঃদ্রঃ সকল পোস্ট বিনোদন প্লাসের নিজস্ব লেখা নয়। কিছু ইন্টারনেট থেকে সংগ্রহীত ।