অনলাইন ইওর হেল্‌থ ডেস্কঃ  আজ আন্তর্জাতিক বন দিবস। ‘জলবায়ু পরিবর্তন রোধে বন’ এই প্রতিপাদ্য নিয়ে বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশে উদযাপিত হবে দিবসটি। এ উপলক্ষে পরিবেশ ও বন মন্ত্রণালয় সপ্তাহব্যাপী নানা কর্মসূচি গ্রহণ করছে। প্রধান বন সংরক্ষক মো. ইউনুস আলী  জানান, আন্তর্জাতিক বন দিবস উপলক্ষে পরিবেশ ও বন মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে বন বিভাগ আজ আগারগাঁওস্থ বন ভবনে এক আলোচনা সভার আয়োজন করেছে। পরিবেশ ও বন মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সচিব মো. কামালউদ্দিন আহমেদ অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন।

ইউনুস আলী জানান, বন দিবস উপলক্ষে গত ১৮ মার্চ থেকে বন ভবনে জলবায়ু পরিবর্তন, বন উজাড় ও পরিবেশ বিপর্যয়ের ওপর আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। আজ বিকেলে জুরি বোর্ড প্রদর্শনী থেকে সেরা ছবি বাছাই করবে। আগামীকাল অনুষ্ঠিতব্য আলোচনা সভা শেষে বিজয়ীদের পুরস্কার প্রদান করা হবে। দিবসটি সামনে রেখে পরিবেশ ও বন মন্ত্রণালয় গত ১৭ মার্চ দৈনিক প্রথম আলোর সাথে যৌথভাবে ‘বাংলাদেশে বন ব্যবস্থাপনা : ভবিষ্যত পরিকল্পনা’ শীর্ষক এক গোলটেবিল বৈঠকের আয়োজন করে। এ উপলক্ষে আগামীকাল পত্রিকাটি ক্রোড়পত্র প্রকাশ করবে। বাংলাদেশ বন গবেষণা ইন্সটিটিউটের পরিচালক ড. শাহীন আক্তার  বলেন, বন সংরক্ষণ ও পরিবেশ বিপর্যয় রক্ষায় সচেতনতা সৃষ্টির লক্ষ্যে আগামীকাল চট্টগ্রাম ইন্সটিটিউট কার্যালয়ে এক গোলটেবিল বেঠকের আয়োজন করেছে।

জনসংখ্যা বৃদ্ধির সাথে সাথে বাংলাদেশসহ পৃথিবীব্যাপী বনভূমির পরিমাণ কমে আসছে। কমছে গাছগাছালির সংখ্যা। বিপন্ন হচ্ছে জীবজন্ত ও বন্যপ্রাণী। ক্ষয়িষ্ণু পরিবেশের প্রভাবে বিপন্ন হচ্ছে পরিবেশ। এরই প্রেক্ষিতে ১৯৯২ সালে রিও ঘোষণায় বন সৃজন ও রক্ষার্থে কার্যকর পদক্ষেপ গ্রহণের সিদ্ধান্ত নেয়া হয়। পরে ২০১২ সালে অনুষ্ঠিত জাতিসংঘের সাধারণ পরিষদের এক সভায় বন ও বনভূমির নিরাপত্তা রক্ষার্থে ২১ মার্চকে আন্তর্জাতিক বন দিবস হিসেবে উদযাপনের সিদ্ধান্ত নেয়া হয়। এরপর থেকে প্রতি বছর সারাবিশ্বে আন্তর্জাতিক বন দিবস পালন করা হয়।

টি মন্তব্য

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

*

Note: All are Not copyrighted , Some post are collected from internet. || বিঃদ্রঃ সকল পোস্ট বিনোদন প্লাসের নিজস্ব লেখা নয়। কিছু ইন্টারনেট থেকে সংগ্রহীত ।