ডা.এস. জামান পলাশঃ  হোমিওপ্যাথি চিকিৎসা ক্ষেত্রে নিউটনের তৃতীয় সূত্র ‘প্রত্যেক ক্রিয়াই সমান বিপরীত প্রতিক্রিয়া আছে’ এ সূত্রের ভিত্তিতেই  এ চিকিৎসা ব্যাবস্থা। রোগ ও ঔষধ দুটিই শক্তি। ঔষধ শক্তির ধর্ম হল রোগ শক্তিকে আঘাত করা ও প্রতিহত করা। বৈজ্ঞানিক নিয়ম হল Similar Repels অর্থ্যাৎ সদৃশ প্রতিহত করে। রোগ ও ঔষধ সদৃশ। প্রাকৃতিক রোগের বিরুদ্ধে ঔষধজ কৃত্রিম নিযুক্ত করা হইলে প্রাকৃতিক সদৃশ নীতিতে উভয়ের মধ্যে ক্রিয়া প্রতিক্রিয়া চলিতে থাকে।

মহাত্মা হ্যানিমানের চিকিৎসা ব্যাবস্থায় বিশ্বজনীন প্রাকৃতিক আরোগ্য নীতি হলঃSimilia Similibus Curenture- অর্থ্যাৎ সদৃশকে সদৃশ দ্বারা প্রতিহত করিয়া আরোগ্য সাধন করা। প্রথিবীতে যা কিছুই ঘটে তাহা ক্রিয়া ও প্রতিক্রিয়া ফলেই ঘটিয়া তাকে। কাজেই প্রতিটি ঘটনার দুইটি দিক আছে। একটি ক্রিয়া অপরটি প্রতিক্রিয়া। ক্রিয়া যত বেগে দেওয়া হয়, প্রতিক্রিয়াও তত বেগে দেখা দিবে।এই ক্রিয়া দুই প্রকার। একটি শুভ অন্যটি অশুভ। রোগ মাত্রই অশুভ। এই অশুভ শক্তির ক্রিয়া হইতে বাঁচিবার জন্য দেহের ভিতরে অবস্থিত জীবনী শক্তি প্রতিক্রিয়া চালায়। রোগ শক্তির ক্রিয়া আর জীবনশক্তির প্রতিক্রিয়ার সমান হইলে আমরা সুস্থ হইনা। ইহাকে বলে সদৃশ সদৃশকে প্রতিহত করে। অন্যদিকে ক্রিয়া প্রতিক্রিয়ার চাইতে প্রবলতর হইলে আমরা সুস্থ হই। ইহাকে বলে সদৃশ আর্কষন করে। যখন অধিক শক্তিশালী ঔষধ দ্বারা ক্রিয়া প্রদর্শিত হয় তখন রোগের দিক হইতে প্রতিক্রিয়ার ভারসাম্যও অভাব ঘটে এবং রোগের বিপর্যয় ঘটে। ফলে আমরা আরোগ্য লাভ করি। তাই বলা হয় হোমিওপ্যাথি চিকিৎসা ক্ষেত্রে নিউটনের গতির তৃতীয় সূত্রের সমতুল্য। অর্থ্যাৎ প্রত্যেক ক্রিয়ারই একটা সমান ও বিপরীত প্রতিক্রিয়া আছে।

ডা.এস. জামান পলাশ (হোমিওপ্যাথ)
হোমিওপ্যাথি চিকিৎসক ও গবেষক
জামান হোমিও হল
মুক্তিযোদ্ধা মার্কেট,শপথ চত্বর.
কালীবাড়ী মোড়,চাঁদপুর।

ফোনঃ- ০১৭১১-৯৪৩৪৩৫, ০১৬৭০-৯০৮৫৪৭

টি মন্তব্য

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

*

Note: All are Not copyrighted , Some post are collected from internet. || বিঃদ্রঃ সকল পোস্ট বিনোদন প্লাসের নিজস্ব লেখা নয়। কিছু ইন্টারনেট থেকে সংগ্রহীত ।