অনলাইন ইওর হেল্‌থ ডেস্কঃ  টমেটোর মতো দেখতে পুষ্টিকর এক ধরনের নতুন সবজির চাষ শুরু হয়েছে দেশে। আর এটি করছেন শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক। তাদের দাবি, ‘মেক্সিকান টমাটিলো’ নামে এই সবজির পুষ্টিগুণ ক্যান্সার প্রতিরোধসহ ভিটামিন-সি’র অভাব পূরণ করবে। বিশেষ বৈশিষ্ট্য থাকায় এটিতে রোগ-বালাইয়ের আক্রমনও অনেক কম। ফয়জুল সিদ্দিকী জানাচ্ছেন বিস্তারিত। ছবি তুলেছেন মিনহাজ হোসেন।হটাৎ দেখলে মনে হবে গাঁও গেরামের বিষাক্ত বুনো ফোসকা বেগুন। পাতা দিয়ে মোড়ানো থাকে যার ফল। কিন্তু এটি বিষাক্ত কিংবা বুনো নয়। খোসা ছাড়ানো হলে  মনে হবে টমেটো। তবে এর স্বাদ টমেটোর থেকে কিছুটা ভিন্ন আর ওজনও বেশী। প্রোটিন, ভিটামিস সি আর  ক্যারোটিন সমৃদ্ধ এ ফসল, মানব দেহে যেমন পুষ্টি যোগাবে তেমনি ক্যান্সার প্রতিরোধক হিসেবেও কাজ করতে পারে এই মেক্সিকান টমাটিলো।

টমাটিলো রান্নার পাশাপাশি কাচা কিংবা পাকাও খাওয়া যায়। মেক্সিকোতে জনপ্রিয় এই টমাটিলো বাংলাদেশের মাটিতে চাষযোগ্য করার চেষ্টায় বেশ সফলও হয়েছেন এর গবেষকরা। বিশেষ বৈশিষ্ট্য থাকায় এটিতে পোকা-মাকড় ও রোগবালাইয়ের আক্রমনও কম হয়। দেশের মাটিতেই টমাটিলোর ফলন হবে হেক্টর প্রতি প্রায় ৫০ টন। প্রতিষ্ঠানটির উপাচার্য বলছেন, মেক্সিকোর সাথে বাংলাদেশের জলবায়ুর যথেষ্ট মিল রয়েছে। ফলে এটি বাংলাদেশের কৃষক পর্যায়ে জনপ্রিয় হওয়ার ভালো সম্ভাবনা আছে। সুস্বাদু ও নানা পুষ্টি সমৃদ্ধ হওয়ায় ভোক্তারাও গ্রহন করবে বলে আশাবাদি তিনি। চেরি, স্ট্রবেরি, ড্রাগন ফল, প্যাশনের মত এটিও ভিনদেশী, যার বানিজ্যিক চাষাবাদ দেশের উর্বর মাটিতে সম্ভব বলে মনে করেন বিশেষজ্ঞরা।

টি মন্তব্য

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

*

Note: All are Not copyrighted , Some post are collected from internet. || বিঃদ্রঃ সকল পোস্ট বিনোদন প্লাসের নিজস্ব লেখা নয়। কিছু ইন্টারনেট থেকে সংগ্রহীত ।