অনলাইন ইওর হেল্‌থ ডেস্কঃ ‘ঔষধি গাছে দারিদ্র্য ঘোচে’ আসছে বর্ষাকাল। এই সময় বিভিন্ন ঔষধি গাছ লাগাতে পারেন। এক মাস থেকে এক বছরের মধ্যে এসব গাছই হতে পারে আপনার আয়ের উৎস। হারবাল  ওষুধ কোম্পানিগুলোর মূল কাঁচামালই হলো গাছ। বর্তমানে বাংলাদেশে বিভিন্ন হারবাল কোম্পানি গড়ে উঠেছে। চাহিদার তুলনায় সরবরাহ অনেক কম হওয়ায় এসব কোম্পানিগুলো নিজ উদ্যোগেই বাগান কিংবা উদ্যোক্তার সঙ্গে যোগাযোগ করে ও বেশীর ভাগই ভারত, নেপাল,   শ্রীলঙ্কা, মায়ানমার  থেকে কাঁচামাল হারবাল  ওষুধের কাঁচামাল আমদানী করে থাকে ।

বর্তমানে  ঢাকার গেণ্ডারিয়া , দয়াগঞ্জ , সায়েদাবাদ, ঠাঁটারি বাজারসহ বিভিন্ন জায়গায় গড়ে উঠেছে ঔষধি গাছ, লতাপাতা বিক্রির পাইকারি দোকান। এসব দোকানে পাইকারি দামে ঔষধি গাছ  বিক্রি করা যায়। ঔষধি গাছের কাঁচামাল বিক্রির দোকানে হাজারো উপাদান বিক্রি হয়। এসব দোকানে যেসব উপাদান বেশি বিক্রি হয়, তার মধ্যে ঘৃতকমল, পাথরচুনা, পাথরকুচি, আকালমেঘ, বাসক পাতা, তুলসীপাতা, অশ্বগন্ধা, জিনসেং, উলটকম্বল অন্যতম। এ ছাড়া কাঁচা বেল, পদ্মগুরুস, শিমুলের মূল, শতমূল, চিরতা, তালমাখনা, ইসুবগুল, তোকমার দানা । এসব দোকানে শুধু গাছের ফল কিংবা মূলই নয়, বিভিন্ন ঔষধি গাছের গুঁড়া পাউডারও বিক্রি হয়। তবে এসব ঔষধি গাছের উপাদানগুলো বেশি আসে সিলেট, রাজশাহী ও নাটোর থেকে।

যেসব ঔষধি গাছের চাহিদা বেশি তার মধ্যে ১০ থেকে ১৫টি বাড়ির আশেপাশেই  লাগাতে পারেন। ঘৃতকমল, উলটকম্বল, পদ্মগুরুস, তুলসী ও বাসকের চাষ অল্প জায়গায়ই করা সম্ভব। উৎপাদনও হয় অল্প সময়ে। এসব গাছের ফলন বিক্রি করা যায় লাগানোর এক দুই মাসের মাথায়। ঘৃতকমলের পাতাগুলো ছিঁড়ে ছিঁড়ে বিক্রি করতে হয় আর উলটকম্বলের ডাল কেটে বিক্রি করতে হয়। লতার মতো পদ্মগুরুসের লতা বিক্রি হয়। আর তুলসী, পাথরচুনা, পাথরকুচি, জিনসেং, অশ্বগন্ধা, বাসক, চিরতার গাছ বিক্রি হয়। এদের চাষও খুব সহজ। তবে শিমুলের মূল, বেল, আমলকী, হরীতকী, বয়রার মতো ঔষধি গাছের ফলন পেতে বেশ সময় লাগে।

ঔষধি গাছ-গাছের চাষ করতে তেমন কিছুই লাগবে না। নিয়মিত পরিচর্যা করলেই হবে। তবে সবার আগে বাজারে বিক্রি নিশ্চিত করতে হবে। এ জন্য বিভিন্ন হারবাল কম্পানির প্রধান কার্যালয়ে অথবা পাইকারি দোকানগুলোতে যোগাযোগ করতে হবে। তাদের সঙ্গে আলাপ করে চাহিদামতো গাছ রোপণ করাই ভালো। ঔষধি গাছের চারা সংগ্রহ করতে সরকারি হর্টিকালচার কিংবা নার্সারির সঙ্গে যোগাযোগ করতে পারেন। এখান থেকেই গাছের পরিচর্যা এবং চাষ পদ্ধতি জানতে পারবেন। এ ছাড়া সিলেট, রাজশাহী ও নাটোরে আছে বিভিন্ন ঔষধি গাছের নার্সারি। সেখান থেকেও এসব গাছের বীজ বা চারা সংগ্রহ করা যাবে।

টি মন্তব্য

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

*

Note: All are Not copyrighted , Some post are collected from internet. || বিঃদ্রঃ সকল পোস্ট বিনোদন প্লাসের নিজস্ব লেখা নয়। কিছু ইন্টারনেট থেকে সংগ্রহীত ।