অনলাইন ইওর হেল্‌থ ডেস্কঃ অ্যান্টিবায়োটিক ঔষধের মাত্রাতিরিক্ত ব্যবহারের ফলে ব্যাকটেরিয়ার জন্ম হচ্ছে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। বিশেষজ্ঞরা বলছেন, কথায় কথায় অ্যান্টিবায়োটিক ওষুধ খাবার ফলে এই সমস্যা তৈরি হচ্ছে। এবং এমন ধরনের ব্যাকটিরিয়ার জন্ম হচ্ছে যা কোন অ্যান্টিবায়োটিক দিয়েই ঠেকানো যাচ্ছে না। এখন পরিস্থিতি এখন এমন পর্যায়ে যাচ্ছে, যে কিছুদিন পরে হয়তো সাধারণ সংক্রমণের চিকিৎসায় অ্যান্টিবায়োটিকের কার্যকারিতা আর থাকবে না বলেও আশংকা করছেন বিশেষজ্ঞরা।

সম্প্রতি লন্ডনে ধনী দেশগুলোর জোট জি এইট-এর বিজ্ঞানবিষয়ক মন্ত্রীদের নিয়ে এক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, এ অবস্থা থেকে রেহাই পেতে হলে নতুন অ্যান্টিবায়োটিক যেমন তৈরি করতে হবে, তেমনি এগুলো ব্যবহারের ক্ষেত্রেও দায়িত্বশীল হতে হবে। বিভিন্ন ব্যাকটেরিয়ার বিরুদ্ধে অ্যান্টিবায়োটিকের অকার্যকরিতার মাত্রা এতটাই ভয়াবহ পর্যায়ে পৌঁছাচ্ছে যে ইংল্যান্ডের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা মন্তব্য করেছেন, ভবিষ্যতে হয়ত সংক্রমণের বিরুদ্ধে আমাদের চিকিৎসাই হবে না।

কিন্তু প্রশ্ন হচ্ছে, কেন অ্যান্টিবায়োটিক ওষুধগুলো দিন দিন অকার্যকর হয়ে পড়ছে? এর কারণ সব ব্যাকটেরিয়া অ্যান্টিবায়েটিকে মরে না। অনেকগুলোই বেঁচে যায় এবং অনেক ক্ষেত্রে অবিশ্বাস্য গতিতে বাড়তে থাকে। আরেকটি প্রধান কারণ, অ্যান্টিবায়েটিকের বেশি বেশি ব্যবহারে ব্যাকটেরিয়া এক ধরণের রেজিস্ট্যান্স বা প্রতিরোধ তৈরি করে ফেলে। বিশেষজ্ঞরা ভয় পাচ্ছেন, অ্যান্টিবায়েটিকের মাত্রাতিরিক্ত ব্যবহার বিপজ্জনক পর্যায়ে চলে গেছে। ছোটখাটো সংক্রমণ ঠেকাতেও অ্যান্টিবায়েটিক দেওয়া হচ্ছে। যা কোনো ভাবেই উচিত নয়।

আবার অনেক ক্ষেত্রে ওষুধের পুরো ডোজ না খাওয়ায় ব্যাকটেরিয়া প্রতিরোধ গড়ে তুলছে। পরিস্থিতি দিন দিন ভয়াবহ রুপ ধারণ করছে। ফলে বিশেষজ্ঞের আশঙ্কা অনেক রোগ যা একসময় সহজে অ্যান্টিবায়োটিক দিয়ে চিকিৎসা করা যেত, তা হয়ত আর করা যাবে না। যেমন, যৌন রোগ গনোরিয়ার চিকিৎসায় অনেক অ্যান্টিবায়োটিক আগের মত কাজ করছে না বলে প্রমাণ পাওয়া যাচ্ছে। যক্ষ্মা চিকিৎসায় সমস্যা দেখা দিয়েছে। নতুন ধরণের অ্যান্টিবায়োটিক প্রতিরোধক যক্ষ্মার ব্যাকটেরিয়ার সন্ধান মিলছে।  লন্ডনে এবারের জি এইট সম্মেলনে এ হুমকি মোকাবেলায় নতুন নতুন অ্যান্টিবায়োটিকসের উদ্ভাবন এবং তার যথাযথ ব্যবহার নিয়ে সিদ্ধান্ত হবে বলেও শোনা যাচ্ছে।

টি মন্তব্য

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

*

Note: All are Not copyrighted , Some post are collected from internet. || বিঃদ্রঃ সকল পোস্ট বিনোদন প্লাসের নিজস্ব লেখা নয়। কিছু ইন্টারনেট থেকে সংগ্রহীত ।