টমেটোর নানাবিধ ব্যবহার আমাদের কারো অজানা নয়। সবজি কিংবা সালাদ সব জায়গায় সমান দক্ষ টমেটো। লাল টমেটোই আছে এমনো কতো গুন যা ক্যান্সারের মতো রোগকে প্রতিরোধ করার ক্ষমতা রাখে। শুধু তাই নয় তার গুনের তকমা ছড়িয়ে পড়েছে পুরুষের বন্ধ্যাত্ব ঘোচাতেও। এমনটিই দাবি করেছেন ব্রিটেনের ইনফার্টাইল নেটওয়ার্কের গবেষকরা।

টমেটোই রয়েছে ক্যানসার প্রতিরোধক ‘লাইকোপিন’ নামক একধরনের শক্তিশালী অ্যান্টি অক্সিডেন্ট। লাল বেশি হলে লাইকোপেনের উপস্থিতিও বেশি হয়। এ উপাদানটি শরীরের ফ্রি রেডিক্যালগুলোকে নষ্ট করে দিয়ে কোষগুলোকে সুরক্ষিত করে। প্রতিরোধ করে ঘাতক ক্যানসারকে।

সম্প্রতি হিউম্যান রিপ্রোডাকশনের একটি জার্নালে এসেছে পুরুষের বন্ধ্যাত্ব রোধে টমেটোর গুনের খবর। পুরুষের ফার্টিলিটি বাড়াতে সাহায্য করে এই লাইকোপিন। লাইকোপিন স্পাম কাউন্টকে ৭০ শতাংশ বাড়াতে সাহায্য করে। তাই যারা বাবা হতে পারেননি তারা উপকৃত হবেন এ আবিষ্কারে।tomatoes

ওহিয়োর ক্লীবল্যান্ড ক্লিনিকে এই গবেষণায় দেখা গেছে, লাইকোপিন স্পাম কাউন্টের সঙ্গে স্পামের স্পিড বাড়িয়ে দেয়। এছাড়াও এটি খারাপ স্পামের পরিমাণ কমিয়ে দিতে সক্ষম। এর আগে একটি পরীক্ষা থেকে জানা গেছে লাইকোপিন প্রোস্টেট সম্পর্কিত অসুস্থতাও দূর করে।

ব্রিটেনের ইনফার্টাইল নেটওয়ার্কের প্রবক্তা ক্যারেন ব্যানেস বলেন, তারা গবেষণা করে দেখছেন লাইকোপিন পুরুষের বন্ধ্যাত্ব দূর করতে কতটা উপকার। গবেষণার ফল বন্ধ্যাত্ব দূরীকরণে ইতিবাচক হয়েছে।

তিনি আরও বলেন, বন্ধ্যাত্বের জন্য মহিলাদের দায়ী করা হয় কারণ মহিলারাই বাচ্চার জন্ম দিয়ে থাকেন। অথচ বেশির ভাগ ক্ষেত্রে স্পামের ফাংশন বা কোয়ালিটির  কারণে মহিলারা প্রেগনেন্ট হতে পারেন না।

টি মন্তব্য

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

*

Tags:

Note: All are Not copyrighted , Some post are collected from internet. || বিঃদ্রঃ সকল পোস্ট বিনোদন প্লাসের নিজস্ব লেখা নয়। কিছু ইন্টারনেট থেকে সংগ্রহীত ।