সহজেই বিভিন্ন প্রতিকৃল পরিবেশ অতিক্রম করতে পারবে রোবট। বরফে ঢাকা অঞ্চল, খানা-খন্দ আর আগুনের মধ্যে দিয়েও হাঁটবে এটি। এমই এক নমনীয় রোবট তৈরির ঘোষণা দিয়েছেন বিজ্ঞানীরা।

গবেষক মাইকেল টোলে জানান, এই প্রথমবার নমনীয় কিছু পদার্থের সাহায্যে রোবট তৈরি করা হলো। এই রোবটের উপরের অংশ প্রধানত হালকা সিলিকন রাবার দিয়ে তৈরি; ফলে রোবটির সামগ্রিক ওজন অনেত কম। নিচের অংশ তৈরিতে ব্যবহার করা হয়েছে শক্ত ও স্বল্প ওজনের কেভলার ফ্যাবরিক।soft-robot

তিনি বলেন, এই রোবটটি যে কোনো এক জায়গায় আবদ্ধ থাকে না। এর আগে সবার ধারণা ছিল ধাতু বা নমনীয় পদার্থ দিয়ে নির্মিত রোবট একমাত্র চলে ফিরে বেড়াতে পারে, তাদের নিয়ন্ত্রণ করাও সহজ হবে। নমনীয় পদার্থ দিয়ে তৈরি এই রোবট সেই ধারণাকেই চ্যালেঞ্জ ছুঁড়ে দিল।

বিজ্ঞানীরা জানিয়েছেন, যে কোনো প্রতিকূল পরিস্থিতি অতিক্রমের জন্য নিজের প্রয়োজনীয় জিনিসপত্র (মাইক্রো কমপ্রেসর, কন্ট্রোল সিস্টেম, ব্যাটারি ইত্যাদি) নিজেই বহন করতে সক্ষম এই রোবটটি।

টি মন্তব্য

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

*

Note: All are Not copyrighted , Some post are collected from internet. || বিঃদ্রঃ সকল পোস্ট বিনোদন প্লাসের নিজস্ব লেখা নয়। কিছু ইন্টারনেট থেকে সংগ্রহীত ।