ফ্রেশ মানেই সুন্দর। সুন্দর এই ত্বককে আরও বেশি লাবণ্যময় করে তুলতে কতোই না প্রচেষ্টা। শুধু কি তাই? তা ধরে রাখতে যত্ন-আত্মিও কম চলে না। দীপ্তিময় সুন্দর রূপকে ধরে রাখতে অনেকেই ব্যবহার করেন নানা কেমিক্যাল। এগুলো একদিকে যেমন ব্যয়বহুল, অপরদিকে তেমন ক্ষতিকারক।তাই আজই ছুড়ে ফেলে দিন ত্বক পরিচর্যাকারী সব পণ্য। নিরাপত্তার সঙ্গে ত্বকের যত্নে প্রতিদিনের খাদ্য তালিকায় রাখুন ১০ খাবার।

১. বীজ

যে কোনো ধরনের বীজ যেমন শিয়া বীজ, শণ বীজ, সূর্যমুখী বীজ ও কুমড়া বীজ ত্বকের জন্য খুবই উপকারী। এতে আছে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড। যা ব্রণের কালো দাগ থেকে শুরু করে বয়সের ছাপ বা বলিরেখা দূর করে। চেহারায় আসে কোমলতা। তাই প্রতিদিন খাবার তালিকায় এজাতীয় খাবার সামান্য হলেও রাখতে পারেন।

২. বেগুনী ও নীল ফল

সুন্দর ত্বক ধরে রাখতে সবচেয়ে সেরা খাবার হল বেগুনী ও নীল ফল। জাম, করমচা, হামজাম,পানিফল,লটকনসহ বেগুনী বা কালো রঙের সব ফলে প্রচুর পরিমাণে এ্যান্টি অক্সিডেন্ট আছে। যা রোদের  পোড়া কালো দাগ থেকে ত্বককে রক্ষা করে। তাছাড়া এসব ফলে  দীর্ঘদিন  যৌবন ধরে রাখতে সহায়তা করে।

৩. মিষ্টি আলু

আপনি জেনে খুবই খুশি হবেন যে, মিষ্টি আলু ত্বকের জন্য খুবই উপকারী। এতে প্রচুর পরিমানে ভিটামিন ‘এ’ এবং ‘সি’ আছে। সুস্থ এবং উজ্জ্বল ত্বকের জন্য উভয়ই গুরুত্বপূর্ণ। ভিটামিন ‘সি’ কোলাজেন বৃদ্ধি করে ত্বকের কোমলতা আনে। অপরদিকে ভিটামিন ‘এ’ এ্যান্টি অক্সিডেন্টের যোগান দেয় যা ত্বককে ক্ষতির হাত থেকে রক্ষা করে স্কিন ক্যান্সার প্রতিরোধ করে।

৪. টমেটা

রান্না কিংবা কাঁচা দুভাবেই খাওয়া যায় সবজিটি। একটি পাকা টমেটায় প্রচুর পরিমাণে ভিটামিন সি পাওয়া যায় যা প্রতিদিনের প্রয়োজনীয় পুষ্টির চাহিদা পূরণ করে। এতে রয়েছে তন্তু, ভিটামিন বি৬ ও ক্যারোটিন। যা আপনার ত্বকের বিভিন্ন সমস্যা দূর করে এবং রক্ত চলাচল বৃদ্ধি করে। এমনকি ব্রণ সারাতেও এটি ভালো কাজ করে।

৫. ডার্ক চকলেট

 

ফ্রেশ ত্বক পেতে চাইলে প্রতিদিন ডার্ক চকলেট খাওয়ার কোনো বিকল্প নেই। এতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট, ফ্যাটি এসিড ও ফ্লাভানল যা ত্বকের জন্য কার্যকারী। অ্যান্টিঅক্সিডেন্ট ত্বকের অমসৃণতা দূর করে এবং সূর্যের ক্ষতিকর প্রভাব থেকে রক্ষা করে। আবার ত্বকের রক্ত চলাচল বাড়াতেও ভূমিকা রাখে এটি।

 

৬. স্যামন মাছ

 

চাপ, উদ্বিগ্ন এবং হতাশা কমাতে এ খাবারের তুলনা নেই। এতে প্রয়োজনীয় পরিমাণ ভিটামিন ডি রয়েছে যা হৃদপিণ্ড, হাড় ও মস্তিষ্ককে ভালো রাখতে সাহায্য করে। কোলন ক্যান্সার প্রতিরোধেও এর ভূমিকা অতুলনীয়। এছাড়াও এতে রয়েছে ওমেগা-৩ ফ্যাটি এসিড যা ত্বকের ব্রণ সমস্যা দূর করতে সাহায্য করে। শুধু ত্বকই নয়, চুলও ভালো রাখে এটি।

rani-mukherjee-beautiful-eyes

 

৭. সবুজ শাক-সবজি

সবুজ শাক-সবজি লৌহ, ফলেট, ক্লোরোফিল, ভিটামিন ই, ম্যাগনেসিয়াম, ভিটামিন এ,  ভিটামিন কে, ফাইবার, প্রোটিন এবং ভিটামিন সির ভালো উৎস। এগুলো ত্বককে ভালো রাখতে কার্যকারী ভূমিকা রাখে। ভিটামিন কে রক্ত চলাচল স্বাভাবিক রাখে এবং উচ্চ রক্তচাপকে কমিয়ে আনে। চাপ কমানোর পাশাপাশি ক্যান্সার প্রতিরোধে ভূমিকা রাখে। এছাড়াও এতে রয়েছে সোডিয়াম, পটাশিয়াম ও পানি যা শুষ্কতার সমস্যা দূর করে ত্বকে প্রাণ ফিরিয়ে আনে। তাই ত্বকের জন্য প্রতিদিনের খাদ্যতালিকায় এটি রাখা উচিত।

 

৮. সবুজ চা

সবুজ চায়ের গুণের তথা কারও অজানা নয়। এটি অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যামাইনো এসিড, ল্যাথেনিনের ভালো উৎস। যা চাপ কমাতে অনেক বেশি কার্যকারী। এছাড়াও সবুজ চা হৃদরোগ, উচ্চ রক্তচাপ ও ক্যান্সারের বিরুদ্ধে যুদ্ধ করে এবং ডায়াবেটিসকে নিয়ন্ত্রণে রাখে। দিনে কমপক্ষে ৩বার কিংবা তার বেশি কাপ সবুজ চা খেলে ভালো ফল পাওয়া যায়।

 

৯. পেঁপে

পেঁপেতে প্রচুর পরিমাণে ভিটামিন সি, ই ও বেটা-ক্যারোটিন রয়েছে। উপাদানগুলো সূর্যের ক্ষতিকর প্রভাব থেকে রক্ষার পাশাপাশি ব্রণ দূর করে। এমনকি ওজন কমাতেও এর ভূমিকা কম নয়।

beautiful-hair-bangla

১০. গাজর

শুধু চোখের জন্য নয়, ত্বকের জন্য উপকারী গাজর। এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন-এ যা ত্বকের মরা কোষগুলোকে পুনরুজ্জীবিত করতে সাহায্য করে। তাই সুন্দর ত্বক পেতে চাইলে প্রতিদিন গাজর খাওয়ার অভ্যাস গড়ে তুলুন।

টি মন্তব্য

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

*

Note: All are Not copyrighted , Some post are collected from internet. || বিঃদ্রঃ সকল পোস্ট বিনোদন প্লাসের নিজস্ব লেখা নয়। কিছু ইন্টারনেট থেকে সংগ্রহীত ।