ডেস্ক রিপোর্টঃ  লবণের এক নতুন ব্যবহার খুঁজে পেলেন গবেষকরা। ক্যান্সার কোষ বিনাশ করতে পারে লবণ। আন্তর্জাতিক একটি টিমের সঙ্গে যৌথ উদ্যোগে ব্রিটেনের ইউনিভার্সিটি অব সাউদাম্পটনের গবেষকরা লবণের এমন একটি সিনথেটিক আয়ন সরবরাহকারী অণু সৃষ্টি করেছেন। এর প্রভাবে ক্যান্সার কোষগুলো নিজেরাই ধ্বংস হয়। গত সপ্তাহে নেচার কেমিস্ট্রি জার্নালে প্রকাশিত গবেষণা প্রতিবেদনটির সহ-লেখকঅধ্যাপক ফিলিপ গাল। তিনি বলেন, ‘লবণ ব্যবহার করে কোষের মৃত্যু ঘটানোর উপায় আমরা খুঁজে পেয়েছি। কীভাবে ক্লোরাইড সরবরাহকারী আয়ন সোডিয়াম চ্যানেলের মাধ্যমে কোষঝিলি্লতে লবণ নিয়ে যায়, তা-ও পরীক্ষায় দেখা যায়।’মানবদেহের কোষগুলো সব সময় চেষ্টা করে কোষঝিলি্লর ভেতরে যেন আয়নগুলো স্থিতিশীল থাকে। এ ভারসাম্য নষ্ট হলেই কোষগুলো অ্যাপোপটোসিস (কোষের মৃত্যু) অবস্থায় পেঁৗছায়। নিজেকে ক্ষতি এবং বিপদের হাত থেকে বাঁচাতেই এমনটা করে কোষগুলো।ক্যান্সার বিনাশে লবণ

কোনো কোষে ক্যান্সার সংক্রমণ ঘটলে আয়ন সরবরাহের পথ বদলে যায়। এত অ্যাপোপটোসিস বন্ধ হয়ে যায়। এমন অবস্থা কাটিয়ে উঠতে গবেষকরা আয়ন সরবরাহের সিনথেটিক পথ তৈরির চেষ্টা করছেন। কিন্তু তাতে সুস্থ কোষগুলো ধ্বংসের আশঙ্কা রয়েছে। এ সমস্যারও সমাধান খুঁজে পেয়েছেন ইউনিভার্সিটি অব টেক্সাসের অস্টিন’স কলেজ অব ন্যাচারাল সায়েন্সের অধ্যাপক জোনাথন সেসলার। তার মতে, কোষের শেষ প্রান্তে গিঁট দিয়ে অ্যাপোপটোসিস বাড়ানো সম্ভব। আর এভাবে ক্যান্সার প্রতিরোধের ওষুধ উদ্ভাবনের প্রত্যাশাও করছেন তারা। সূত্র :দি ইন্ডিয়ান এক্সপ্রেস।

টি মন্তব্য

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

*

Note: All are Not copyrighted , Some post are collected from internet. || বিঃদ্রঃ সকল পোস্ট বিনোদন প্লাসের নিজস্ব লেখা নয়। কিছু ইন্টারনেট থেকে সংগ্রহীত ।