অন্ধ মানুষদের জন্য পড়ার ব্যবস্থা আছে বটে, কিন্তু তার মাধ্যম হলো ব্রেইল। ব্রেইল ছাড়া সাধারণ বই তারা পড়তে পারেন না। কিন্তু এমন যদি হয়, তারা লেখার ওপর হাত বুলিয়ে যাচ্ছেন আর ঠিক সেই লেখাটি কেউ পড়ে শোনাচ্ছে? এই কাজটিই করবে FingerReader।

MIT এর গবেষকেরা তৈরি করেছেন এই ডিভাইস যা অন্ধ এবং দৃষ্টি প্রতিবন্ধী মানুষকে পড়ে শোনাবে সাধারণ লেখা। 3D প্রিন্টারের সাহায্যে তৈরি এই আংটির মতো ডিভাইসে স্থাপন করা আছে একটি ছোট ক্যামেরা যা লেখা স্ক্যান করে তৎক্ষণাৎ তা পড়ে শুনিয়ে দেয়। এর পাশাপাশি লেখা অনুবাদ করারও ক্ষমতা আছে তার।blader_58836
অন্ধ মানুষদের পড়ার জন্য এর চাইতে সুবিধাজনক আর কিছু হতে পারে না, বলে দাবি করেন এই গবেষণার সাথে জড়িত প্যাটি মেইস। FingerReader ছাড়াও আরও কিছু ডিভাইস আছে যারা অনেকটা এভাবে কাজ করে, যেমন Text Detective এবং Say Text। কিন্তু FingerReader এর মতো সুবিধা আর কেউ দেয় না। আমরা স্বভাবতই লেখা পড়ার সময়ে লেখার ওপরে আঙ্গুলের ডগা বুলিয়ে যাই। এ কাজটিকে ভিত্তি করেই লেখা পড়ে দেবে FingerReader। একেবারে পুরো লাইন লেখা পড়ে দিতে পারে এই ডিভাইস। ল্যাপটপ বা মোবাইল ফোনের সাথে তাকে কানেক্ট করতে হয়। ব্যবহারকারী ১২ পয়েন্ট ফন্টের চাইতে যে কোনো লেখা পড়তে পারবেন, এমনকি রেস্টুরেন্টের মেনু, বিজনেস কার্ড ইত্যাদি। লেখা থেকে ব্যবহারকারীর আঙ্গুল সরে গেলে তাকে সতর্ক করে দেওয়াও এর কাজ।
তিন বছর ধরে এই ডিভাইস নিয়ে কাজ করা হচ্ছে, এটি এখনো একটি প্রোটোটাইপ। তবে অর্থায়ন পেলে এর বাণিজ্যিকিকরণ করা হতে পারে শীঘ্রই।

টি মন্তব্য

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

*

Note: All are Not copyrighted , Some post are collected from internet. || বিঃদ্রঃ সকল পোস্ট বিনোদন প্লাসের নিজস্ব লেখা নয়। কিছু ইন্টারনেট থেকে সংগ্রহীত ।