ডেস্ক রিপোর্টঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য-প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলেছেন, সারাদেশের সকল পর্যায়ের মানুষের স্বাস্থ্য সেবা নিশ্চিত করার লক্ষে ন্যাশনাল হেলথ কেয়ার ডাটাবেজ করা হবে। তিনি বলেন, জনগণের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে এবং তাদের স্বাস্থ্যসেবা পাওয়ার বিষয়টি আরও সহজ করতে জাতীয় স্বাস্থ্যসেবা তথ্যভাণ্ডার (ন্যাশনাল হেলথ কেয়ার ডাটাবেজ) এর আওতায় আনা হবে। সজীব ওয়াজেদ  মঙ্গলবার রাজধানীর একটি হোটেলে ‘হাই লাইটস অব ই অ্যান্ড এম-হেলথ প্রোগ্রামস’ শীর্ষক সেমিনারের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা, ইউবিএস অপটিমাস ফাউন্ডেশন, জিআইজেড এর সহায়তায় স্বাস্থ্য মন্ত্রণালয়ের আওতাধীন স্বাস্থ্য অধিদপ্তরের এমআইএস বিভাগ দুই দিনব্যাপী এই সম্মেলনের আয়োজন করে। ২৩ জুন থেকে শুরু হওয়া দুই দিনব্যাপী দক্ষিণ এশীয় আঞ্চলিক স্বাস্থ্য ইনফরমেটিক্স সম্মেলনের অংশ হিসাবে এই সেমিনারের আয়োজন করা হয়। সজীব ওয়াজেদ জয় বলেন, আমরা দেশের সকল জনগনের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে চাই। সেই লক্ষেই আমরা ন্যাশনাল হেলথ কেয়ার ডাটাবেজ তৈরি করতে চাই। যেখানে ডাক্তারদের জন্য নাগরিকের স্বাস্থ্য সংক্রান্ত সব ধরনের তথ্য সংরক্ষিত থাকবে। তিনি বলেন, আমাদের দেশের সকল নাগরীকের একটি জাতীয় পরিচয় পত্র রয়েছে। এ পরিচয় পত্রের মধ্যে থাকা সমস্যাগুলো খুঁজে বের করা হবে। সেটাও প্রক্রিয়াধীন রয়েছে। এসব তথ্যের ওপর ভিত্তি করে ১০ বছর মেয়াদী জাতীয় স্বাস্থ্যকার্ড করা হবে।

প্রধানমন্ত্রীর উপদেষ্টা বলেন, নাগরিকদের এসব তথ্য যাতে কেউ অপব্যবহার না করতে পারে সেজন্য আমাদের তথ্য-প্রযুক্তি মন্ত্রণালয় একটি সাইবার নিরাপত্তা পরিকল্পনা করছে। কেউ তার কার্ড হারিয়ে ফেললেও এ পরিকল্পনা তা খুঁজে বের করা সহয হবে।  ডিজিটাল বাংলাদেশ গড়ার ক্ষেত্রে সরকারের সফলতা তুলে ধরে তিনি বলেন, আধুনিক বাংলাদেশ গড়ার পথে আমরা অনেক দূর এগিয়েছি। আমরা ভিশন ২০২১-এর মাঝপথে এসেছি। এখন আমাদের সামনে আরো অর্ধেক পথ বাকি। ২০২১ সালের মধ্য বাংলাদেশের সকল সরকারি অফিস-আদালত গুলোকে পুরোপুরি ডিজিটালের আওতায় নিয়ে আসা হবে। মোবাইল হেলথ কেয়ার, ই-হেলথসহ স্বাস্থ্যখাতকে ডিজিটালাইজেশন করার বিভিন্ন পদক্ষেপের প্রসংসা করে জয় বলেন, প্রত্যেক নাগরিকের তথ্যসেবা পাওয়ার অধিকার রয়েছে এবং সরকার সেটা নিশ্চিত করতেই কাজ করে যাচ্ছে।

টি মন্তব্য

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

*

Note: All are Not copyrighted , Some post are collected from internet. || বিঃদ্রঃ সকল পোস্ট বিনোদন প্লাসের নিজস্ব লেখা নয়। কিছু ইন্টারনেট থেকে সংগ্রহীত ।