নিকট আত্মিয়ের সাথে বিয়েতে সতর্ক থাকুন। তা না হলে আপনার অনাগত সন্তানের স্বাস্থ্য পড়তে পারে মারাত্মক ঝুকিতে। কিছুটা ভেঙেই বলা যাক। আমাদের শরীর নানা সময় নানা রকম রোগে ভুগে থাকে। তার ভিতর বেশির ভাগই হয়ে থাকে নানা জিনগত কারনে। মানব দেহে প্রতিটি জীনের দুটি করে কপি থাকে। একটি সক্রিয় অবস্থায় এবং একটি থাকে সুপ্ত অবস্থায়। এবং এই সুপ্ত জিনটিই ত্রুটি সমূহ বহন করে থাকে। পিতা মাতার শরীরের জীনের একটি কপি তার সন্তানের দেহে চলে যায়। এভাবেই নিকট আত্মিয়ের ভিতর বিয়ে হলে সন্তানের জীনের ২টি কপিই ত্রুটিযুক্ত হয়ে যায়। ফলে জীবনের নানা পর্যায়ে সন্তানটি নানা রোগে ভুগতে থাকে। তাই কাজিনদের মধ্যে বিয়ের কারণে সন্তানেরা ভুগতে পারেন জেনেটিক রোগে!!! এখন দেখে নিন এই সমস্যার কারনে ঘটে যাওয়া কিছু কিছু সমস্যার উদাহরণ।

উদাহরণ ১- ব্রিটিশ রয়েল ফ্যামিলিরঃ risk-of-birth-defect
সদস্যদের নিজেদের মধ্যে বিয়ের প্রবণতার কারণে তাদের মধ্যে বিস্তার ঘটে জটিল জেনেটিক রোগ “হিমোফিলিয়া” এবং কুইন ভিক্টরিয়ার কাছ থেকে আগামী ১০০ বছরে এই রোগ ছড়িয়ে পরে তার ২০ জন বংশধরের মাঝে।

উদাহরণ ২-জাপানঃ
জাপানে পারমানবিক বোমার তেজস্ক্রিয়তার কারণে আশেপাশের এলাকার মানুষের মাঝে জীনগত ত্রুটি এবং পরবর্তীতে একই এলাকার মধ্যে এবং কাজিন দের মধ্যে বিয়ের কারণে জন্মাতে থাকে বিকলাংগ শিশু।

উদাহরণ ৩-আমেরিকার আইরিশ গোষ্ঠিঃ
এদের বিয়ে শুধুমাত্র নিজেদের মধ্যে সীমাবদ্ধ হওয়ার কারণে বাচ্চারা জন্মাতে থাকে এলিস-ভ্যান ক্রেভেল্ড নামক জেনেটিক রোগ নিয়ে, শিশুমৃত্যুর হার বেড়ে যায় চরম আশংকাজনক পরিমানে।

উদাহরণ ৪-সৌদি আরবের দাম্মামেঃ
এদের মাঝে কাজিন্ দের মধ্যে বিয়ের হার শতকরা ৪০ ভাগ। তাদের মধ্যে দেখা যায় উচ্চ গর্ভপাত ও নবজাতক শিশু মৃত্যুর হার।

উদাহরণ ৫-পাকিস্তানঃ
পাকিস্তানিদের মধ্যে কাজিন দের মধ্যে বিয়ে চলতে থাকে বংশানুক্রমে এবং তৈরী হয় ডাবল কাজিন (যাদের নানা-নানি ও কাজিন ছিল), ডাবল কাজিন দের মধ্যে শিশু মৃত্যুর হার শতকরা ১২ ভাগ।

উদাহরণ ৬-বাংলাদেশঃ
মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলায় একটি এনজিওর আমন্ত্রনে একটি বিদেশি টীম (৯৫-২০০০ সনে) প্রাথমিক গবেষনা চালিয়ে অনেক গুলো পরিবার পান যেখানে একাধিক সন্তান প্রতিবন্ধী এবং তাদের বাবা-মা ছিলেন চাচাত ভাইবোন। কিন্তু গবেষনা টা পূর্নরূপ পায়নি।


সচেতনতা তৈরীতে উদ্যোগী হউন!
সাধারন কিছু সাবধানতা বাঁচিয়ে দিতে পারে অনেক প্রাণ।

টি মন্তব্য

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

*

Note: All are Not copyrighted , Some post are collected from internet. || বিঃদ্রঃ সকল পোস্ট বিনোদন প্লাসের নিজস্ব লেখা নয়। কিছু ইন্টারনেট থেকে সংগ্রহীত ।