যদি ১ জোড়া আমের দাম কত জিজ্ঞাস করা হয় , তাহলে উত্তরে কি বলবেন? ১ জোড়া আমের দাম আর কত, সর্বোচ্চ দেড়শ-দুইশ টাকা হবে!  কিন্তু আপনি যদি জাপানের বাসিন্দা হতেন তবে উত্তরটা ভুল হত। কেননা, সেখানে এক জোড়া আম কিনতে গেলে আপনাকে দোকানদারকে দিতে হবে কমপক্ষে হাজার খানেক ডলার।আম

বৃহস্পতিবার বাংলাদেশি টাকায় ২ লাখ ৩১ হাজার টাকা দামে একজোড়া আম নিলামে বিক্রি হয়েছে জাপানে। ডলারে হিসাব করলে তার মূল্য দাড়ায় তিন হাজার ডলারে। জাপানে ফলমূলের দাম খুব বেশি।

জাপানের কিয়েডো পত্রিকার বরাত দিয়ে জানা যায়, ‘টাইয়ো নো তামাগো’ যেটাকে জাপানীরা বলেন সূর্যের ডিম। এই ব্রান্ডের আমদুটি দেশের দক্ষিণাঞ্চলীয় মিয়াজাকি থেকে বিমানে করে ফুকুওকার ডিপার্টমেন্টাল স্টোরে আনা হয়েছিল। সেখানেই নিলামের আয়োজন করে আম দুটি বিক্রি করা হয়। দামও ওঠে চড়া। তিন হাজার ডলারে এক ভোক্তা আম দুটি কিনে নেন।

জাপানের মিয়াজাকির কৃষি ফেডারেশন জানিয়েছে আম দুটির প্রতিটির ওজন ছিল সাড়ে তিনশ গ্রাম। তবে আমগুলো খেতে কত মিষ্টি তা না খেলে কিছুই বলা যাবে না।

জাপানে শুধু আম নয়, যেকোন ফলমূলের দামই খুব বেশি। আপনি যদি এক কেজি আপেল কিনতে চান তবে আপনাকে গুনতে হবে তিন ডলার। ২০টি চেরি ফলের প্যাকেট কিনতে ব্যয় করতে হবে একশ ডলার। জাপানের বাজারে বেশির ভাগ পণ্য নিলামে বিক্রি হয়। ২০০৮ নিলামে একজোড়া ফুটি বা বাঙ্গির দাম ওঠে ২৫ হাজার ডলার।

টি মন্তব্য

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

*

Tags:

Note: All are Not copyrighted , Some post are collected from internet. || বিঃদ্রঃ সকল পোস্ট বিনোদন প্লাসের নিজস্ব লেখা নয়। কিছু ইন্টারনেট থেকে সংগ্রহীত ।