জীবন্ত শার্টএবার জীবিত  পোষাক তৈরির দিকে মন দিয়েছেন বিজ্ঞানীরা । আপনার একটি পরিধেয় শার্টের স্লিভ আপনি কেটে ফেলার পরেও পুনরায় জন্মাবে  স্লিভ! আপনার সোফাটি হয় জীবন্ত, আপনাকে আরাম দেওয়ার জন্য আরও কিছুটা বেড়ে যাবে সোফা, অথবা একটি টেবিল যেটাতে রোদ এবং পানির সংস্পর্শে আনলে বড় হতে থাকবে, একটি গাছের মত!

ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি’র গবেষকগণ ডেভেলপ করছে এই ধরনের “living materials”। এগুলো তৈরি করা হচ্ছে বায়োলজিক্যাল পার্টিকেল থেকে যা ব্যবহৃত হবে আমাদের দৈনন্দিন জীবনে।

এমআইটি’র অ্যাসোসিয়েট প্রফেসর “টিমোথি লু” বলেছেন “আমরা লিভিং ম্যাটেরিয়াল দিয়ে কিছু তৈরির চেষ্টা করছি, যাতে মানুষ নন-লিভিং ম্যাটেরিয়ালের বদলে দৈনন্দিন জীবনে এগুলো ব্যবহার করতে পারে”। “আমরা বায়োলজির মূল ব্যাপারটিকে সুবিধা হিসেবে ধরে নিয়েছি। মানুষের সাহায্য ছাড়া গাছ জন্মেছিল, শরীরের হাড় তৈরি হয়েছিল, আমরা চেষ্টা করছি এগুলোকে নতুন পদ্ধতিতে তৈরি করার”।

লু বিশ্বাস করেন, এই পদ্ধতি পরিবেশবান্ধব এবং ফ্যাক্টরিতে জিনিসপত্র তৈরিতে রোবোটের জন্য যে শক্তি প্রয়োজন তার পরিমান কমে যাবে। গবেষকগণ সম্প্রতি এই কনসেপ্ট প্রমাণ করতে সমর্থ হয়েছেন, যেটাকে “লিভিং ম্যাটেরিয়াল” তৈরির প্রাথমিক পদক্ষেপ হিসেবে ধরে নেয়া হচ্ছে।

এমনকি গবেষকগণ তৈরি করতে সমর্থ হয়েছেন এমন এক জাতীয় ব্যাকটেরিয়া যারা নিজেদের মধ্যে যোগাযোগ করতে পারে এবং ভিন্ন ভিন্ন বস্তুর ফরমেশন পরিবর্তন করতে সক্ষম। এই কাজে মানুষের কোন হস্তক্ষেপের প্রয়োজন নেই।

টি মন্তব্য

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

*

Note: All are Not copyrighted , Some post are collected from internet. || বিঃদ্রঃ সকল পোস্ট বিনোদন প্লাসের নিজস্ব লেখা নয়। কিছু ইন্টারনেট থেকে সংগ্রহীত ।