শন পাপড়ি খেতে অনেকেই ভালোবাসেন। অসাধারণ মিষ্টি স্বাদ ও সুন্দর ঘ্রানের কারণে শন পাপড়ি দেখলে যে কারো জিভে জল এসে পড়তে বাধ্য। এক টুকরো শন পাপড়ি মুখে দিলে নিমিষেই তা গলে মিশে যায় মুখের ভেতরে। দেখতেও খুবই আকর্ষনীয় এই মিষ্টান্নটি, খাবার টেবিলে যে কারো মন কেড়ে নিতে পারে সহজেই।
শন পাপড়ি দেখে মনে হয় এটা বাসায় তৈরি করা খুব কঠিন কাজ,তাই না? কিন্তু আসলে খুব সহজে বাড়িতেই বানিয়ে ফেলা যায় মজাদার শন পাপড়ি। এমনকি খুব বেশি সময়ও লাগে না তৈরিতে আর উপকরণ লাগে একদম সামান্য। আসুন জেনে নেয়া যাক শন পাপড়ি তৈরির দারুণ সহজ ঘরোয়া পদ্ধতিটি।soan-papdi

উপকরণঃ
১ কাপ ময়দা
১ কাপ বেসন
২ কাপ চিনি
১ কাপ পানি
১ কাপ ঘি
১/৪ চা চামচ এলাচ গুঁড়ো
সাজানোর জন্য
কাঠবাদাম/ কাজু বাদাম/ পেস্তা বাদাম

প্রস্তুত প্রণালীঃ

বড় একটি পাত্রে প্রথমে ঘি গরম করুন
মাঝারী আঁচে বেসন ও ময়দা হালকা বাদামী করে ভাজুন।
আরেকটি পাত্রে চিনির সঙ্গে পানি মিশিয়ে চিনির সিরা করতে হবে। (সিরার ঘনত্ব এমন হতে হবে যেনও পানিতে ফেললে ছোট বলের আকার ধারণ করে। কিন্তু পানি থেকে তুলে ফেললে সহজেই সেটাকে চেপ্টা করা যায়। সিরার ঘনত্ব ঠিক হওয়া সন পাপড়ি বানানোর ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ন ধাপ।)
চিনির সিরা হয়ে গেলে একটি পাত্রে ভাজা বেসন ও ময়দা এবং সিরা ভালো করে মিশিয়ে নিন। এই মেশানোর কাজটি কাঁটা চামচ দিয়ে করুন। তাতে সন পাপড়ি “ফ্লাপি” হবে।
এরপর একটি পাত্রে ঘি মেখে সেখানে ১ ইঞ্চি পুরু করে বসিয়ে দিন শনপাপড়ির মিশ্রণটি।
কমপক্ষে আধা ঘন্টা রেখে ঠান্ডা করে উপরে বাদাম কুচি ছিটিয়ে দিন।
ভালো মতন জমে গেলে কেটে পরিবেশন করুন মজাদার শন পাপড়ি ।

টি মন্তব্য

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

*

Note: All are Not copyrighted , Some post are collected from internet. || বিঃদ্রঃ সকল পোস্ট বিনোদন প্লাসের নিজস্ব লেখা নয়। কিছু ইন্টারনেট থেকে সংগ্রহীত ।