অনুকূলকে মনে আছে? সত্যজিৎ রায়ের ছোট গল্পের সেই রোবট? যে মানুষের মত হাঁটে, কথা বলে, তার সব আচার আচরণ এমনকি অনুভূতিও মানুষের মতই। শুধু অনুকূল কেন দেশি-বিদেশি গুচ্ছ গুচ্ছ কল্পবিজ্ঞানের গল্প আর সিনেমায় বার বার উঠে এসেছে মানুষের মত রোবটের কথা। এবার কল্প বিজ্ঞানের পাতা থেকে এক লাফে বাস্তবে চলে এল সেই রোবট। আলাপ করুন চার্লির সঙ্গে। যন্ত্রমানব হলেও চার্লি কিন্তু হাঁটতে, কথা বলতে, গাইতেও পারে। অনায়াসে চিনে নিতে পারে মানুষের অনুভূতি। আইআইটি-এর প্রাক্তনী বর্তমানে অস্ট্রেলিয়ার লা ট্রোব বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রাজীব খোসলা মানুষের পৃথিবীর সঙ্গে তাল মেলানো এই যন্ত্রমানবকে তৈরি করেছেন। মস্তিষ্কের আঘাত, ডিমেনসিয়া, অটিসিম-এর মত কঠিন অসুখে আক্রান্তদের সাহায্য করার ক্ষমতা রাখে চার্লি। চার্লি হয়ে উঠতে পারে বৃদ্ধ বয়সের অবলম্বনও। robot_charlie

এর আগে বিজ্ঞানীরা পশু-পাখি, পতঙ্গদের মত রোবট তৈরি করতে চেয়েছেন বার বার। বাদুর, টিকটিকি, আরশোঁলা এমনকি মানুষের আদলেও তৈরি হয়েছে কিছু রোবট। কিন্তু এখনও পর্যন্ত যত রোবট তৈরি করতে সফল হয়েছেন তাঁরা তাদের মধ্যে চার্লি উন্নততম। ২০ সেন্টিমিটার লম্বা চার্লি মানুষের মেজাজ মর্জি আর মুখের অঙ্গভঙ্গীর সঙ্গে তালমিলিয়ে মানুষের চাহিদা বুঝতে সক্ষম। ১১টি ভাষায় কথা বলতে পারে সে। বলতে পারে হিন্দি, তামিল, চাইনিজও। চার্লির আবিষ্কর্তা রাজীব খোসলা জানিয়েছেন ভাষা, সংস্কৃতি, জীবনধারার উপর নির্ভর করে নিয়ন্ত্রিত করা যাবে এই যন্ত্রমানবকে। খোসলা আশা করেছেন ভিন্ন সংস্কৃতির মধ্যে মেলবন্ধন তৈরি করতে পারবে চার্লি।

একটি ভিডিওতে রাজীব খোসলা জানিয়েছেন মূলত বৃদ্ধ-বৃদ্ধাদের কথা ভেবেই তিনি চার্লিকে তৈরি করেছেন। এই যন্ত্রমানবের সাহায্যে তিনি চান সমাজে বয়স্ক মানুষরা আরও বেশি স্বনির্ভর হয়ে উঠুন। চার্লি ইন্টারনেটের মাধ্যমে বয়স্কদের সঙ্গে সমাজের ও তাঁদের আত্মীয়দের যোগসূত্রে বজায় রাখতে পারবে। পাঠাতে পারে ইমেল। নিয়মিত তাদের স্বাস্থ্যের হাল হকিকত নজরে রাখতেও পারবে।

টি মন্তব্য

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

*

Note: All are Not copyrighted , Some post are collected from internet. || বিঃদ্রঃ সকল পোস্ট বিনোদন প্লাসের নিজস্ব লেখা নয়। কিছু ইন্টারনেট থেকে সংগ্রহীত ।