প্রকৃতি থেকে কাঁথা মুরি দিয়ে শীত বিদায় নিয়েছে, বসন্তের মিলন উৎসবে আমরা সবাই মাতোয়ারা। বিশেষ করে বসন্তের বিকেলটা সত্যিই উপভোগ্য। এ রকম একটা উপভোগ্য বিকেলে অনন্দ করে বাড়ি ফিরলেন। মনে পরল আগামীকাল একটা ক্লাস টেস্ট আছে, কোন কিছু ভাবনা চিন্তা না করেই চলে গেলেন পড়ার টেবিলে। বইতে চোঁখ গুচতেই চারিদিক অন্ধকার, সময় হল লোড শেডিং এর, কেমন লাগে বলেনতো?ups_to_ips_converter

এটা আমাদের সকলের কাছেই একটা অতি পরিচিত ঘটনা হয়ে দারিয়েছে। যাদের সাধ্য আছে অনেকেই IPS ব্যবহার করে এ সমস্যার উপযুক্ত সমাধান ইতোমধ্যেই করে ফেলেছেন। আর যাদের সাধ্য নেই তারাও মোমবাতি, ইমারজেন্সি লাইট, LED টর্চ এমনকি কেরোসিনের হারিকেন জ্বালিয়ে এই অন্ধকারকে জয় করার জন্য নিত্য সংগ্রাম করে চলেছেন।কিন্তু আমরা সামন্য একটু চেষ্টা করলেই এই সমস্যার উপযুক্ত সমাধান করে ফেলতে পারি এবং খুব সহজেই।

আমরা সবাই কম্পিউটারের সাথে UPS ব্যবহার করে থাকি। এর মাধ্যমে বিদ্যুৎ সমস্যার একটি সর্বোত্তম সমাধান আমরা করতে পারি কিনা দেখা যাক। প্রকৃত পক্ষে আমরা UPS টির কার্যাবলীর কোন পরিবর্তন না ঘটিয়েই এটিকে মিনি IPS হিসেবে ব্যবহার করব। হয়তবা ভাবছেন অনেক ইন্সট্রমেন্ট কিনতে হবে তার পর রয়েছে সোল্ডারিং এর ঝামেলা। আসলে এর কোনটাই করা লাগবে না।

প্রয়োজনীয় উপকরণ:

১. 12 Volt, 15W, DC to AC converter বা 12 Volt Solar circuit (দাম ১০০-১২০ টাকা) ।

২. 7w/9w/11w এনার্জি সেভিং লাইট (দাম ১৬০-১৭৫ টাকা)।

৩. সংযোগ তার, এবং কসটেপ।

৪. বাল্ব হোল্ডার এবং টু পিন।

প্রয়োজনীয় উপকরণ সংগ্রহ:

12 Volt, 15W, DC to AC converter বা 12 Volt Solar circuit মার্কেটে এখন খুবই পরিচিত, এবং যে কোন ইলেকট্রনিক্স উপকরণ সমূহের পাইকারী দোকানে এ গুলো সুলভে পাওয়া যায়।এটি দেখতে অনেকটা টিউব লাইটের ব্যালাস্ট এর মত। এতে একটা সুইচ দুই দিকে দুটি করে চারটি তার রয়েছে যাদের ১ম দুইটি DC Input এবং অপর দুইটি AC Output। অনেক সময় Output এ তার না থেকে টু পিন সকেট ও থাকতে পারে। এবং এটাই অধিক সুবিধাজনক। কেনার সময় দোকানীর কাছে থেকে জেনে নেয়া উচিৎ যে কোন তারটিকে পজিটিভ আর কোনটিকে নেগেটিভ এর সাথে যুক্ত করতে হবে।

বাল্ব হিসেবে 7w অথবা 9w অথবা 11w এর একটা এনার্জি সেভিং লাইট ব্যবহার করা যেতে পারে। আমি নিজে 9w ব্যবহার করি। এক্ষেত্রে প্যচানো এনার্জি সেভিং লাইটগুলা বেশি ভাল কাজ করে। কিছু কিছু এনার্জি সেভিং লাইটে U আকৃতির ৩ টি টিউব থাকে এগুলো ব্যবহার না করাই ভাল।

টি মন্তব্য

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

*

Note: All are Not copyrighted , Some post are collected from internet. || বিঃদ্রঃ সকল পোস্ট বিনোদন প্লাসের নিজস্ব লেখা নয়। কিছু ইন্টারনেট থেকে সংগ্রহীত ।