অনলাইন ইওর হেল্‌থ ডেস্কঃ  তেঁতুল টকজাতীয় ফল হলেও সারা বছর পাওয়া যায়। অনেকেরই ধারণা তেঁতুল খেলে রক্ত পানি হয় এবং তেঁতুল স্বাস্থ্যের জন্য ক্ষতিকর  । সম্পূর্ণ ভুল ধারণা বরং । তেঁতুল উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে যা হৃদরোগীদের জন্য খুবই উপকারী। তেঁতুল আয়ুর্বেদীয়, হোমিও ও এলোপ্যাথিক ওষুধ তৈরিতে দরকার হয়। তেঁতুলে খনিজ পদার্থ সব ফলের চেয়ে বেশি। ক্যালসিয়ামের পরিমাণ যেকোন ফলের চেয়ে ৫ থেকে ১৭ গুণ বেশি থাকে। আয়রনের পরিমাণ নারকেল ছাড়া সব ফলের চেয়ে ৫ থেকে ২০ গুণ বেশি । অন্যান্য পুষ্টি উপাদান স্বাভাবিক পরিমাণে আছে। তেঁতুল যেসব রোগের জন্য উপকারী তার মধ্যে- স্কার্ভি রোগ, কোষ্ঠবদ্ধতা, শরীর জ্বালা করা প্রভৃতি রোগে তেঁতুলের শরবত খুব উপকারী।

তেঁতুল রক্তের কোলেস্টেরল কমায়। দেহের মেদভুঁড়ি কমায়। পেটে গ্যাস হলে তেঁতুলের শরবত খেলে ভালো হয়। তেঁতুল খেলে কোনো ক্ষতি হয় না। তবে বেশি খেলে রক্তের চাপ কমে যেতে পারে।  প্রতি ১০০ গ্রাম তেঁতুলে বিদ্যমান পুষ্টিমান পুষ্টি উপাদান ,জলীয় অংশ (গ্রাম)২০.৯৮৩.৬৭৯., খনিজ পদার্থ (গ্রাম)২.৯১.২০.৭, আঁশ (গ্রাম)৫.৬-১.০,খাদ্যশক্তি (কিলোক্যালরি)২৮৩৬২৭, আমিষ (গ্রাম)৩.১১.১২.৭, চর্বি (গ্রাম)০.১০.২০.৪ শর্করা (গ্রাম)৬৬.৪১৩.৯১৬, ক্যালসিয়াম (মিলিগ্রাম)১৭০২৪১৪,আয়রন (মিলিগ্রাম)১০.৯-১.০, ক্যারোটিন (মাইক্রোগ্রাম)৬০, ভিটামিন বি ১ (মিলিগ্রাম) -০.০১০.২২, ভিটামিন বি২ (মিলিগ্রাম)০.০৭০.০২০.০৩ ভিটামিন সি (মিলিগ্রাম) ৩৬১০৮, দেখা যায় পাকা তেঁতুল সবচেয়ে বেশি পুষ্টিসমৃদ্ধ। তবে এই পুষ্টিমান তেঁতুলের উৎপাদনের স্থান, জাত ও জলবায়ুর পরিবর্তনের জন্য কিছুটা পরিবর্তন হতে পারে।পাকা তেঁতুল কফ ও বায়ুনাশক, খিদে বাড়ায় ও উষ্ণবীর্য হয়। তেঁতুল গাছের ছাল, ফুল, পাতা, বিচি ও ফল সবই ওষুধ হিসেবে ব্যবহৃত হয়। তেঁতুলবীজের শাঁস পুরনো পেটের অসুখে উপকারী। তেঁতুল পাতার রস কৃমিনাশক ও চোখ ওঠা সারায়। মুখে ঘা বা ক্ষত হলে পাকা তেঁতুল জলে কুলকুচি করলে উপকার পাওয়া যায়। বুক ধড়ফড় করা, মাথাঘোরা ও রক্তের প্রকোপে তেঁতুল উপকারী। কাঁচা তেঁতুল বায়ুনাশক। কাঁচা তেঁতুল গরম করে আঘাত পাওয়া স্থানে প্রলেপ দিলে ব্যথা সারে। তেঁতুল গাছের শুকনো বাকলের প্রলেপ ক্ষতস্থানে লাগালে ক্ষত সারে। পুরনো তেঁতুল খেলে আমাশয়, কোষ্ঠবদ্ধতা ও পেট গরমে উপকার পাওয়া যায়। পুরনো তেঁতুল খেলে কাশি সারে। তেঁতুলের শরবত কোষ্ঠকাঠিন্য দূর করে।

টি মন্তব্য

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

*

Note: All are Not copyrighted , Some post are collected from internet. || বিঃদ্রঃ সকল পোস্ট বিনোদন প্লাসের নিজস্ব লেখা নয়। কিছু ইন্টারনেট থেকে সংগ্রহীত ।