শ্বশুড় বাড়ির লোকেরা চায় তিশা উর্দূতে কথা বলুক কিন্তু তিশার এক কথা বাংলা ছাড়া কথা বলবেন না। এ নিয়ে শ্বশুড় বাড়িতে তিশার উপর সবাই রাগ করে। কিন্তু তিশা নাছোড়বান্দা।

ঘটনাটি শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ‘ভাষা আন্দোলনের প্রথম সংগ্রামী’ নামের একটি বিশেষ নাটকের।tisa_vasa_andoloner_prothom_songram

ভাষা আন্দোলনের প্রথম সংগ্রামী নাটকে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন নুসরাত ইমরোজ তিশা,রওনক হাসান, শিল্পী সরকার অপু প্রমুখ।

নাটকের গল্পে দেখা যাবে, সম্ভ্রান্ত একটি পরিবারের মধ্যে বিয়ে হয় বর্ধমানের এক অষ্টাদশী মেয়ের। পরিবারের সকলে প্রথমেই নতুন বউকে নিয়ে যে অসন্তোষে পড়ে । নতুন বউ বাংলায় কথা বলে, সেকালে সম্ভ্রান্ত পরিবারের লোকেরা বাংলাকে কথা বলার জন্য কোন ভাষা হিসেবেই মনে করতো না। তারা সকলেই উর্দুতে কথা বলতেন। বাড়ীর বউ বাংলায় কথা বলবে এটা তারা মেনে নিতে পারে না, বউকে খুব কড়া করে জানিয়ে দেওয়া হলো তাকে এখানে উর্দুতেই কথা বলতে হবে। কিন্তু বর্ধমানের মেয়েও কম যায় না, সে তার মায়ের ভাষা ছাড়া অন্য কোন ভাষায় কথা বলবে না।

পরিবারের উপর মহল থেকে চাপ আসে, বউয়ের জন্য উর্দু শিক্ষক রাখা হোক। সে অনুযায়ী কাজ করা হলেও বর্ধমানের নতুন বউ তার সিদ্ধান্তে অটল। এই পরিবারে তাকে নানা গঞ্জনা ও অপমান সহ্য করতে হয়। পরিবারের সকলের দিক থেকে অত্যাচার শুরু হয় নতুন বউয়ের প্রতি। সেই জায়গায় থেকে লড়াই চালিয়ে যায় নতুন বউ।

সত্যেন সেনের গল্প অবলম্বনে নাটকটি চিত্রনাট্য ও পরিচালনা করেছেন সুমন আনোয়ার। নাটকিটি প্রচার হবে শুক্রবার রাত ৮ টা ২০ মিনিটে আরটিভিতে।

টি মন্তব্য

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

*

Note: All are Not copyrighted , Some post are collected from internet. || বিঃদ্রঃ সকল পোস্ট বিনোদন প্লাসের নিজস্ব লেখা নয়। কিছু ইন্টারনেট থেকে সংগ্রহীত ।