অনলাইন ইওর হেল্‌থ ডেস্কঃ সুস্বাদু রান্নায় এখনো সরষের তেলের বিকল্পনেই সরষের তেল রান্নার স্বাদই শুধু বাড়ায় না, স্বাস্থ্যের জন্যও খুবই উপকারী এই তেল।সরষের তেলে থাকে বিটা ক্যারোটিন, ক্যালসিয়াম, ভিটামিন ‘এ’ এবং ‘ই’, আলফাওমেগা থ্রি এবং আলফা ওমেগা সিক্স ফ্যাটি অ্যাসিড, আয়রণ, নায়াসিন, ম্যাংগানিজ এবং অ্যান্টিঅক্সিডেন্ট। মানুষ সুস্থ থাকার জন্য এইউপাদানগুলো জরুরি। সরষের তেল শরীরে গেলে আসলে লাভই হয়।হজম ক্ষমতা- ও বাড়ে। যাদের খিদে তেমন হয় না, হজমের অসুবিধা থাকে, তাদেরওসরষের তেল খাওয়া দরকার। স্টমাক এবং ইনটেস্টাইনকে ইরিটেট করে খিদে ভাববৃদ্ধি করে। সরষের তেলে আছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল প্রপার্টি যা শরীরেব্যাকটেরিয়া সংক্রমণ প্রতিরোধ করে বিশেষ করে কোলন, ডাইজেস্টিভ সিস্টেম এবংইউনারি ট্র্যাক্ট ইনফেকশন থেকে দূরে রাখে এই তেল। শরীরে ফাঙ্গাসইনফেকশন বর্ষাকালে

খুব সাধারণ সমস্যা। নিয়মিত সরষের তেল মাখলেফাংগাল ইনফেকশন প্রতিরোধ করা সম্ভব কারণ, এই তেলে কিছু ফ্যাটি অ্যাসিড-যেমন ওলিক অ্যাসিড এবং লিনোলিক অ্যাসিড থাকে। এই দুই ফ্যাটি অ্যাসিড একত্রেথাকার জন্য হেয়ার ভাইটাইলাইজার হিসাবে কাজ করে। স্বাভাবিকভাবেই এই তেলমাথার স্ক্যাল্প মাসাজ করার ফলে রক্ত সঞ্চালন বৃদ্ধি পায়। চুলের গোড়ায়পুষ্টি বৃদ্ধি হয় বলে চুল পড়া রোধ করে। দীর্ঘদিন ধরে সরষের তেল চুলে মাখলেচুল ঘন হয় তবে চুলের রং খানিকটা বাদামি হওয়া সম্ভাবনা থাকে।সরষের তেলমাসাজ করার ফলে ঘর্মগ্রন্থিগুলো স্টিমুলেট হয় এবং বেশি করে ঘাম বের হয়। ঘামশরীর থেকে বেরিয়ে যাওয়ার ফলে শরীরের তাপমাত্রা কমে।

শরীরকে টক্সিনমুক্তকরার একটা সু-মাধ্যম হল সরষের তেল মাসাজ করা।সরষের তেলকে স্বাস্থ্যেরজন্য অলরাউন্ডার টনিক বলা হয়। মাসল-এর শক্তি এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়এই তেল। সরষের তেল মাসাজ করলে আর্থারাইটিস থেকেও দূরে থাকা যায়।বর্তমানে করোনারি হার্ট ডিডিজ বা সিএইচডি হল মৃত্যুর প্রধান কারণ। এই হার্টডিডিজের জন্য দায়ী কোলেস্টেরল। নিয়মিত সরষের তেলের সবচেয়ে বড় উপকারের দিকহল এতে ওমেগা-থ্রি এবং ওমেগা সিক্স ফ্যাটি অ্যাসিডের ভারসাম্য না-থাকলেহার্টু অ্যাটাক থেকে শুরু করে, ক্যানসার, ইনসুলিন রেজিস্টেন্স, ডিপ্রেশন, প্রিম্যাচিওর এজিং, ডায়াবেটিস, হাঁপানি, অ্যালঝাইমার ইত্যাদি যে- কোনসমস্যা দেখা দিতে পারে। কাজেই নিয়মিত সরষের তেল খেলে এত কিছু সমস্যা অনেকটাই  প্রতিরোধ করা সম্ভব।

টি মন্তব্য

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

*

Note: All are Not copyrighted , Some post are collected from internet. || বিঃদ্রঃ সকল পোস্ট বিনোদন প্লাসের নিজস্ব লেখা নয়। কিছু ইন্টারনেট থেকে সংগ্রহীত ।